করোনা মোকাবিলায় অত্যাধুনিক গ্লাভস বানিয়ে গোটা দুনিয়ায় সারা ফেলে দিল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র

স্নেহাশীষ মুখার্জি, আমাদের ভারত, নদিয়া, ২৩ এপ্রিল:
করোনা মোকাবিলায় সারা বিশ্বের বিজ্ঞানীরা যখন গবেষণা করছেন সেই সময় বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের এক পড়ুয়া অত্যাধুনিক বিজ্ঞান সম্মত হ্যান্ড গ্লাভস বানিয়ে তাক লাগিয়ে দিল গোটা দুনিয়াকে। করোনা সংক্রমণ মোকাবিলা করতে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও পুলিশের প্রয়োজন হ্যান্ড গ্লাভস। কিন্তু সেটাও তো যথেষ্ট যোগান সব সময় হয় না আর যা একবার ব্যবহার করেই ফেলে দিতে হয়। তাই শান্তিপুরের মুচিপাড়ার বাসিন্দা কল্যাণীর জেআইএস ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্র শঙ্খ দে তৈরি করেছেন পুনর্ব্যবহার যোগ্য গ্লাভস, যা কি না যিনি হাতে গ্লাভস পরবেন তাকে তো জীবাণুমুক্ত করবেই পাশাপাশি সেই গ্লাভস দিয়ে যে কোনও জায়গায় স্পর্শ করলেও সেই জায়গাও জীবাণুমুক্ত হবে।

লকডাউনে গৃহবন্দি হয়ে তার কলেজেরই ডিপার্টমেন্টের হেড বিশ্বরূপ নিয়োগের কাছে সাহায্য নিয়ে সে এই হ্যান্ড গ্লাভসটি তৈরি করে ফেলে। গ্লাভসটি একটি মেকানিজম গ্লাভস। তার ভিতরে পাইপ রয়েছে এবং একটি এক ইঞ্চির মাপের পাম্প এবং একটি কন্টেইনার ওই পাইপের সঙ্গে যুক্ত থাকবে যেটি কিনা যিনি ব্যবহার করবেন তার হাতের সঙ্গে লেগে থাকবে, সেই পাম্প থেকেই অটোমেটিক স্যানিটাইজার বেরোবে এবং সারা গ্লাভসটি ভিজবে এবং যেখানে স্পর্শ হবে সেখানেও স্যানিটাইজ হয়ে যাবে। ইতিমধ্যেই পেটেন্টের জন্য আবেদন করেছেন
আইপিআর ইন্ডিয়ার কাছে মিলেছে স্বীকৃতি নাম্বার। বাকি শুধু আরো বিস্তারিত কিছু তথ্য প্রেরণ। শঙ্খ আশাবাদী যদি কোনও সরকারি বা বেসরকারি সংস্থা এগিয়ে আসে তাহলে তার উদ্দেশ্য সফল হবে।

বর্তমানে চীনের গণ্ডি পেরিয়ে সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। যার দরুণ দৈনন্দিন বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যা ও আক্রান্তের হার। আর ঠিক এই মুহূর্তে জেআইএস বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রনিক্স ডিপার্টমেন্টের প্রথম বর্ষের পড়ুয়া শঙ্ক দে তৈরি করে ফেলেছে পুনর্ব্যবহারযোগ্য গ্লাভস।

শঙ্খ দে’র মতে এই গ্লাভসটি যিনি পড়বেন তার হাত যেমন জীবাণুমুক্ত থাকবে সেই সঙ্গে তিনি যেসব জায়গা স্পর্শ করবেন সেই সব জায়গায়ও জীবাণুমুক্ত হবে।

এই ব্যাপারে জেআইএস ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রনিক ডিপার্টমেন্টের হেড ডক্টর বিশ্বরূপ নিয়োগী বলেন, অ্যালকোহল করোনা ভাইরাসকে ধ্বংস করতে পারে। ডাক্তার বা স্বাস্থ্যকর্মীরা গ্লাভস পরেই করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসে এবং পরবর্তী কালে তারা সেই গ্লাভস ফেলে দিচ্ছে। আর এই গ্লাভস থেকেই ঘটে যাচ্ছে সংক্রমণ। তাই গ্লাভস যদি অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দ্বারা পরিশোধক করা যায় তাহলে আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও কম হবে।
শঙ্খ দে ও তার কলেজেরই ডিপার্টমেন্টের হেড বিশ্বরূপ নিয়োগের কাছে সাহায্য নিয়ে একটি মেকানিজম হ্যান্ড গ্লাভস তৈরি করে ফেলেছে। যার ভিতরে রয়েছে পাইপ এবং একটি এক ইঞ্চির মাপের পাম্প ও একটি কন্টেইনার। যেটি পাইপের সঙ্গে যুক্ত থাকবে এবং যিনি ব্যবহার করবেন তার হাতের সঙ্গে লেগে থাকবে। আর এই পাম্প থেকেই অটোমেটিক স্যানিটাইজার বেরোবে এবং সারা গ্লাভস টিকে পরিশোধিত করবে তার পাশাপাশি তিনি যে সব জায়গা স্পর্শ করবে সেই সব জায়গাও স্যানিটাইজ হয়ে যাবে। বর্তমানে মুথনি ফাউন্ডেশন বলেছেন গ্লাভস টির জন্য তারা ১০০ থাউজেন্ড ডলার দেবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here