উইন্ডো শপিং বন্ধ! এবার শপিং মলে ঢুকতে দিতে হচ্ছে প্রবেশ মূল্য

আমাদের ভারত, ১৩ জুন: দীর্ঘ লকডাউন পর্ব শেষ হয়ে শুরু হয়েছে আনলক ওয়ান পর্ব। আর তাতেই একাধিক নিয়মের বেড়াজালে মুড়ে ফেলা হয়েছে শপিং মলগুলিকে। প্রায় তিন মাস পর খুলেছে শহর ও জেলার একাধিক শপিং মল। স্বাভাবিকভাবেই ভিড় হতে পারে সেই আশঙ্কার কারণেই এক অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে বেশ কিছু শপিংমলে। এবার রাজ্যের বেশকিছু শপিংমলে ঢুকতে প্রবেশ মূল্য ধার্য করা হয়েছে। ১০০ টাকা প্রবেশ মূল্য দিয়ে ঢুকতে হবে শপিংমলে।

করোনা মোকাবিলায় দীর্ঘদিন বন্ধ ছিল রাজ্যের সব শপিংমল। লকডাউন উঠছে। ধীরে ধীরে শপিংমলগুলো খোলার ক্ষেত্রে ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সে ক্ষেত্রে বেশ কিছু নির্দিষ্ট নিয়ম মানতে হবে মল কর্তৃপক্ষ সহ ক্রেতাদের। শপিং মলে কেনাকাটায় নয় অনেকে শুধুই উইন্ডো শপিং করতে চলে যান। আর তার ফলে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হতে পারে। সেই বিষয় মাথায় রেখে আসানসোল ও নরেন্দ্রপুরে বেশকিছু শপিংমলে প্রবেশ মূল্য ধার্য করা হয়েছে।

আসানসোলে শপিংমলে প্রবেশের সময় ১০০ টাকা দিতে হচ্ছে। কেনাকাটা করলে সেখান থেকে বাদ দেওয়া হচ্ছে ওই অর্থ। এভাবেই ভিড় নিয়ন্ত্রণ ও সংক্রমণ রক্ষা সম্ভব করা যাচ্ছে বলে মনে করা হচ্ছে। মল কর্তৃপক্ষের দাবি, ভিড় নিয়ন্ত্রণের জোর দেওয়া হচ্ছে ক্রেতা ও বিক্রেতার উভয়ের স্বার্থে। এছাড়াও একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে মলে প্রবেশের ক্ষেত্রে।

মলে ঢোকার আগে প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। সবাইকে অবশ্যই পড়তে হবে মাস্ক। প্রবেশের পর মলের ভেতরে যদি কেউ অসুস্থ হয়ে পড়েন তাদের জন্য রয়েছে আলাদা ব্যবস্থা। এছাড়াও দফায় দফায় এসকেলেটার, টয়লেট থেকে শুরু করে মলের প্রতিটি জায়গা স্যানিটাইজ করা হচ্ছে। লিফটে প্রবেশের সময় বেঁধে দেওয়া হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করে তবে ক্রেতাদের জন্য দরজা খুলতে পারছে মল কর্তৃপক্ষ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here