সমুদ্রে মাছ ধরতে গেলেও মানতে হবে করোনা স্বাস্থ্যবিধি

আমাদের ভারত, ডায়মন্ড হারবার, ১৫ জুন: এবার থেকে গভীর সমুদ্রে মাছ ধরতে গেলেও মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। সম্প্রতি এ বিষয়ে ডায়মন্ড হারবার মহকুমা শাসকের দপ্তরে প্রশাসনিক আধিকারিকদের উপস্থিতিতে একটি বৈঠকও অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, ট্রলারে করে গভীর সমুদ্রে মাছ ধরতে গেলেও, করোনার বিষয়ে সতর্ক থাকতে হবে। প্রত্যেক মৎস্যজীবীকে মেনে চলতে হবে সরকারি স্বাস্থ্যবিধি।

১৫ই জুন থেকে সমুদ্রে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা উঠে গিয়েছে। এবার ইলিশ ধরার লক্ষ্য নিয়ে গভীর সমুদ্রে হাজার হাজার ট্রলার রওনা দেবে। কিন্তু যাতে মৎস্যজীবীদের মধ্যে করোনার সংক্রমণ না ছড়ায় সেই কারণে প্রশাসন কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না। সেইজন্য মহকুমা শাসকের দফতরে বৈঠক করে এ বিষয়ে বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেমন, প্রতিটি মৎস্য বন্দরে ও ট্রলার ঘাটে অস্থায়ী স্বাস্থ্য পরীক্ষা শিবির খোলা হবে মৎস্যজীবীদের জন্য। পাশাপাশি, মৎস্যজীবীরা যখন ট্রলারে করে গভীর সমুদ্রে যাবেন কিংবা মাছ ধরে গভীর সমুদ্র থেকে উপকূলে ফিরে আসবেন, সেই সময় প্রত্যেক মৎস্যজীবীর স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এছাড়াও সমুদ্রে মাছ ধরতে যাওয়ার সময়, প্রত্যেক মৎস্যজীবীকে মুখে মাস্ক ও হাতে গ্লাভস পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ট্রলারগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

তবে ট্রলারে ১৫ থেকে ১৭ জন মৎস্যজীবী থাকেন। প্রত্যেক মৎস্যজীবীকে যতটা সম্ভব দূরত্ব বজায় রেখে কাজ করার কথা বলা হয়েছে। সরকারি সমস্ত নিয়ম মেনে সোমবার থেকেই বহু ট্রলার গভীর সমুদ্রে পাড়ি দিয়েছে মাছ ধরার জন্য। মূলত ইলিশের ঝাঁককে পাখির চোখ করেই গভীর সমুদ্রের দিকে এগিয়ে যাচ্ছেন তারা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here