অসহায় মানুষের পাশে দাঁড়াল মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠের প্রাক্তন ছাত্র ছাত্রীরা

আমাদের ভারত, পশ্চিম মেদিনীপুর, ১৪ জুন: করোনা আবহে সংকটের সময় অসহায় মানুষের পাশে থাকার বার্তা দিয়ে ত্রাণ বিলি হল মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠ বিদ্যালয়ের প্রাক্তনীদের উদ্যোগে। পশ্চিম মেদিনীপুর জেলার শালবনি ব্লকের মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠ সংলগ্ন এলাকায় আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া বহু মানুষের বাস। বিদ্যালয়ের পাশ্ববর্তী এলাকার কুড়ি-একুশটি গ্রামের মধ্যে সার্ভের ভিত্তিতে মোট ১৮০টি পরিবারের হাতে ত্রাণ তুলে দেওয়ার পরিকল্পনা করেন বিদ্যালয়ের প্রাক্তনীরা।

বিদ্যালয়ের প্রাক্তনীদের এই পরিকল্পনাকে বাস্তবায়িত করতে প্রধান শিক্ষক ড: প্রসূন কুমার পড়িয়ার ডাকে সাড়া দিয়ে এগিয়ে আসেন মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি, মেদিনীপুর সমন্বয় সংস্থা, দীনবন্ধু ট্রাস্ট ও বেশ কিছু শুভানুধ্যায়ী এবং বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা। রবিবার সকালে পরিকল্পনা অনুযায়ী ত্রাণ বিতরণ শিবিরের মাধ্যমে প্রান্তিক ১৮০টি পরিবারের হাতে চাল, আলু, মসুর ডাল, মুড়ি, চিনি, বিভিন্ন রকমের মশলা, সাবান, মাস্ক বিস্কুটের প্যাকেট, সর্ষের তেলের প্যাকেট যৌথভাবে তুলে দেওয়া হয়। পাশাপাশি একটি করে চারাগাছ তুলে দেওয়া হয় সবার হাতে। এদিন বিদ্যালয়ের স্ব-সহায়ক গোষ্ঠীর মহিলাদের পরিবারের হাতেও ত্রাণ তুলে দেওয়া হয়।

এদিন বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত ত্রাণ বিতরণ শিবিরের সূচনা করেন শালবনী ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক সঞ্জয় মালাকার। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড: প্রসূন কুমার পড়িয়া। এদিনের শিবরে উপস্থিত ছিলেন পশ্চিম মেদিনীপুর জেলা নিউট্রিশন বিভাগের অবর বিদ্যালয় পরিদর্শক ড: অরুণাভ প্রহরাজ ও পিড়াকাটা সদর দক্ষিণ চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক প্রসেনজিৎ মন্ডল, পরিচালন সমিতির সভাপতি শশাঙ্ক শেখর ধল, সমন্বয় সংস্থার পক্ষে মৃত্যুঞ্জয় খাটুয়া, অরূপ দাস, দীনবন্ধু ট্রাস্টের পক্ষে সৌমিত্র মন্ডল, শুভজিৎ চক্রবর্তী, কুইজ কেন্দ্রের পড়িয়া, শুভ্রাংশু শেখার সামন্ত প্রমুখ। এছাড়াও একদিনের কর্মসূচিতে সহ শিক্ষক সঞ্জয় কুমার মন্ডল, অঙ্কুশ মান্না, দেবব্রত সাঁতরা, এনএস? এস পোগ্রাম অফিসার তারকনাথ দাস, শিক্ষাকর্মী গৌরাঙ্গ চালক বিদ্যালয় পরিচালন সমিতির সদস্য নীলোৎপল সাউ, ছাত্রাবাসের শিক্ষক সুদীপ চক্রবর্তী, ভরত মাহাত, সমাজকর্মী রবিউল খান, বিদ্যালয়ের এনএসএস বিভাগের সদস্যগণ, বিদ্যালয়ের প্রাক্তনীদের পক্ষে সুরজিৎ সাহা, বিমল মাহাতো, মৌমিতা ঘোষ, শাবানা খাতুন, বুদ্ধেশ্বর চালক প্রমুখ উপস্থিত ছিলেন।

মৌপাল দেশপ্রাণ বিদ্যাপীঠের প্রধান শিক্ষক ড: প্রসূন কুমার পড়িয়া জানান, করোনা ভাইরাস সংক্রমণের কারণে সংকটকালে বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি তিনি সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য অভিনন্দন জানান। উল্লেখ্য, এর আগে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা শিক্ষাকর্মী ও পরিচালন সমিতির সদস্যদের সম্মিলিত অনুদানের মাধ্যমে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫১ হাজার টাকা প্রদান করা হয়েছে। এরই সাথে বিদ্যালয় সংলগ্ন এলাকার বিভিন্ন গ্রামে করোনা সচেতনতা বিষয়ে হ্যান্ডবিল বিলি এবং মাইক প্রচার করা হয়েছে। পাশাপাশি এর আগেও একবার ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। আগামীদিনে আরও কিছু ত্রাণ বিলি এবং সামাজিক ও স্বাস্থ্য সুরক্ষার পাঠ দিতে এলাকায় সচেতনতা কর্মসূচি গ্রহণের পরিকল্পনা আছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here