লকডাউনে চরম ক্ষতির মুখে পুরুলিয়ার সবজি চাষি

সাথী প্রামানিক, আমাদের ভারত, পুরুলিয়া, ৩ এপ্রিল: লকডাউনের জেরে দাম মিলছে না সবজির। খামারেই পড়ে নষ্ট হচ্ছে ফসল। প্রতিদিন দাম বাড়ছে নিত্য কৃষিজ জিনিসের। সংকটের মুখে পুরুলিয়ার কৃষকরা। দেশে লকডাউনের জেরে বাইরে থেকে পাইকার আসছে না। বন্ধ হয়েছে যোগাযোগ। ফলে খামারেই অনেক ফসল পচে নষ্ট হচ্ছে। অথচ, বেশ কিছু কৃষক ঋণ নিয়ে চাষ করেছেন। এই অবস্থায় কিভাবে তাঁরা ঋণ শোধ করবেন সে নিয়ে দুশ্চিন্তা দেখা দিয়েছে পুরুলিয়ার কৃষকদের একাংশের।    

যখন এই কঠিন পরিস্থিতিতে রাজ্যের অন্যান্য স্থানে অগ্নিমূল্য সবজির বাজার দর। দাম নিয়ে উঠছে কালোবাজারির অভিযোগও।ঠিক সেই সময় ঝালদার সবজি বাজারে দেখা গেলো উল্টো চিত্র। যেখানে বেগুন, টমাটো, লাউ প্রভৃতির দাম উঠছে দুই থেকে পাঁচ টাকা কেজি প্রতি। শুধু তাই নয়, অনেক চাষিরই আবার খামারেই নষ্ট হচ্ছে ফসল।যেখানে সেখানে পড়ে রয়েছে শসা ও টমেটো। 

   
পাটঝালদা গ্রামের কৃষক প্রবীর কুইরি, কমলা কুইরি ও গৌউর কৈবর্ত আক্ষেপের সঙ্গে জানান, সবজির দাম তাঁরা পাচ্ছেন না। নাম মাত্র দরে বিক্রি করতে হচ্ছে বেগুন, টমেটো, লাউ, শসা সহ অন্যান্য একাধিক সবজি।


     
ওই এলাকার চাষিদের দাবি, সরকার তাদের নিয়ে একটু যেন চিন্তা করেন। পাশাপাশি কৃষি ঋণ মুকুব করারও আবেদন করেন এবং দেশ তথা রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে ঝালদা ১ ব্লক এলাকায় একটি হিমঘর নির্মাণের আবেদন জানান তাঁরা। 

    
আর এই চিত্র শুধু ঝালদা এলাকায় নয়, জেলার বলরামপুর, বাঘমুন্ডি, বান্দোয়ান সহ বহু ব্লক এলাকাতে সবজি চাষিরা দাম না পেয়ে খেতেই ফেলে রেখেছেন কষ্টের ফসল।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here