লাইফ সার্টিফিকেটের মতো “ফেস রেকগনিশন” প্রযুক্তি চালু পেনশন প্রাপকদের জন্য

আমাদের ভারত, ৩০ নভেম্বর:এবার পেনশন প্রাপকদের জন্য নয়া “ফেস রেকগনেশন” প্রযুক্তি চালু করল কেন্দ্র সরকার। কেন্দ্রের দাবি নয়া প্রযুক্তিতে বিশেষ সুবিধা পাবেন লক্ষ্য লক্ষ্য পেনশন প্রাপকরা। এই ব্যবস্থা লাইফ সার্টিফিকেট পেশ করার মতোই অর্থাৎ পেনশন প্রাপকদের জীবিত থাকা শংসাপত্র হিসেবে কাজ করবে।

পেনশন প্রাপকদের জীবিত থাকা শংসাপত্র হিসেবে প্রতি বছরের নভেম্বর মাসে জমা দিতে হয় লাইফ সার্টিফিকেট। এই সার্টিফিকেট এখন ডিজিটাল মাধ্যমেও জমা দেওয়া যায় jeevanpramaan.gov.in ওয়েবসাইটের মাধ্যমে। এবার এই ব্যবস্থার সঙ্গেই যুক্ত হলো ফেস রেকগনেশন প্রযুক্তি।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং পেনশন প্রাপকদের জন্য এই নতুন ব্যবস্থার উদ্বোধন করেন। তিনি বলেন, ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে পেনশন প্রাপকদের সুবিধার কথা ভেবে আসছে কেন্দ্রের মোদী সরকার। সেই সূত্রেই পেনশন প্রাপকদের জন্য ডিজিটাল লাইফ সার্টিফিকেট জীবন প্রমাণের ব্যবস্থা করা হয়। এবার তার সঙ্গে সংযুক্ত হল ফেস রেকগনেশন প্রযুক্তি যা পেনশন প্রাপকদের সুবিধা আরো বাড়িয়ে দেবে।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী জানান শুধু কেন্দ্রীয় সরকারের ৬৮ লক্ষ পেনশন প্রাপক নয়, যারা রাজ্য সরকারি কর্মচারী ছিলেন কিংবা যারা ইপিএফের আওতায় রয়েছেন তারাও এই সুবিধাজনক ব্যবস্থার আওতায় থাকছেন। নতুন ফেস রেকগনেশন ব্যবস্থাকে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এর জন্য কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক ও আধার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকল শ্রেণীর মানুষের বেঁচে থাকাকে সহজ ও সুন্দর করতে বদ্ধপরিকর। তারমধ্যে অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকরাও রয়েছেন। সেই কারণেই করোনা পরিস্থিতিতেও পেনশন প্রাপকদের জন্য এতো বড় কাজ করেছে কেন্দ্র সরকার।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here