ফেসবুকে couple chalange এ পোস্ট করা ছবি ব্যবহৃত হতে পারে পর্ণ সাইটে ! #-ট্যাগে লুকিয়ে বিপদ, সতর্ক করলেন সাইবার বিশেষজ্ঞরা

আমাদের ভারত,২৯ সেপ্টেম্বর: “কাপল চ্যালেঞ্জ” ফেইসবুকের সাম্প্রতিক ট্রেন্ডিং রয়েছে। এই চ্যালেঞ্জে অংশগ্রহণ করে অনেকেই নিজের ঘনিষ্ঠ বন্ধু বা পার্টনারের সঙ্গে ছবি পোস্ট করছে। আর তার সঙ্গে জুড়ে দিচ্ছেন “# ট্যাগ কাপল চ্যালেঞ্জ”। এই হ্যাশ ট্যাগের মাধ্যমে তারা দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার যুগলের সঙ্গে কাপল চ্যালেঞ্জে সামিল হচ্ছেন। কিন্তু সাইবার বিশেষজ্ঞরা বলছেন এই # ট্যাগে লুকিয়ে রয়েছে বিপদ।

সম্প্রতি পুনে পুলিশ মানুষকে সতর্ক করে টুইটে লিখেছে, নিজেদের ছবি কাপল চ্যালেঞ্জে পোস্ট করার আগে ভাবুন। এই চ্যালেঞ্জ বিপদজনক হতে পারে।

সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন কাপল চ্যালেঞ্জ হ্যাশ ট্যাগের মাধ্যমে সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের হাজার হাজার মানুষ তাদের ছবি পোস্ট করছেন। একইভাবে বিশ্বের যেকোনো প্রান্তের মানুষ শুধুমাত্র হ্যাশট্যাগের সাহায্যে এই চ্যালেঞ্জে শামিল হওয়ায় অসংখ্য যুগলের ছবি দেখতে পাবেন। সাইবার বিশেষজ্ঞদের আশঙ্কা ওই ছবিগুলোকে বিভিন্ন অসৎকাজে অসাধু ভাবে ব্যবহার করা যেতে পারে। তাদের অনুমান সাইবার অপরাধীরা প্রয়োজনে এই সব ছবি পছন্দমত ডাউনলোড করে কোন পর্ন ওয়েবসাইট বা সাইবার অপরাধ মূলক কাজে ব্যবহার করতে পারে।

তাই এই ধরনের ঝুঁকি এড়াতে শুধু কাপল চ্যালেঞ্জই নয় ট্রেন্ডিং-এর যে কোনো চ্যালেঞ্জে অংশ নেওয়ার ক্ষেত্রে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। যদি অংশ নিতে হয় সেক্ষেত্রে সেটিংসে গিয়ে অডিয়েন্স অপশনটিতে গিয়ে ফ্রেন্ডস অপশন সিলেক্ট করার পরামর্শ দিয়েছেন তারা। তবে তাতেও সম্পূর্ণ ঝ ঝুঁকি কমে না বলে মনে করেন তারা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here