পায়রাটুঙ্গী খাল সংস্কারের দাবিতে চাষিদের বিক্ষোভ তমলুক বিডিও অফিসে

আমাদের ভারত, পূর্ব মেদিনীপুর, ৯জুন: দীর্ঘদিন ধরে মজে থাকা পায়রাটুঙ্গী খাল সংস্কারের দাবিতে আজ বিডিও অফিসে বিক্ষোভ দেখায় চাষিরা। বর্ষা শুরুর মুখে। এখন আমন ধান চাষের বীজতলা তৈরির সময়। কিন্তু দীর্ঘদিন ধরে তমলুক ব্লকের অন্যতম জল নিকাশী ব্যবস্থা পায়রাটুঙ্গি খাল সম্পূর্ণ মজে রয়েছে। এর পাশাপাশি তমলুক শহরের মানিকতলায় ব্রিজ তৈরির কাজের জন্য প্রায় সম্পূর্ণ বন্ধ রয়েছে এই খাল। ফলে মাঠে মাঠে জল জমে রয়েছে। বীজতলা তৈরি করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে আজ তমলুক বিডিও অফিসে অরাজনৈতিক সংসঠন কৃষক সংগ্রাম কমিটির পক্ষ থেকে বিক্ষোভ দেখানো হয় এবং বিডিও-র নিকট স্মারকলিপি প্রদান করা হয়। এই বিক্ষোভের নেতৃত্ব দেন শশাঙ্ক আদক, প্রবীর প্রধান, সুকুমার মান্না প্রমুখ।

চাষিদের অভিযোগ, এমনিতেই গত দু’বছর অতিবৃষ্টির জন্য এই এলাকায় চাষ হয়নি বললেই চলে। তার ওপর লকডাউন ও আমফান ঝড়ে চাষিরা বিপর্যস্ত।
এর পাশাপাশি খাল ও মাঠের জমা জলে প্রচুর মশা জন্মাচ্ছে। ফলে ডেঙ্গু হওয়ার আশঙ্কাও রয়েছে। এই অবস্থায় চাষিদের দাবিগুলি হল- ১)পায়রাটুঙ্গী খালের উপর মানিকতলায় ব্রিজের নীচে বন্ধ থাকা খাল অবিলম্বে সম্পূর্ণ পরিষ্কার করতে হবে। ২)পায়রাটুঙ্গী খাল সম্পূর্ণ সংস্কার করতে হবে। ৩)আমফান ঝড়ে ক্ষতিগ্রস্ত চাষিদের ক্ষতিপূরণ দিতে হবে।

তমলুক ব্লকের বিডিও গোবিন্দ দাস জানান, চাষিদের অভিযোগ পেয়ে ইতিমধ্যেই উদ্যোগ নেওয়া হয়েছে। আজ বা আগামীকালের মধ্যেই মানিকতলায় খাল পরিষ্কার করে দেওয়া হবে। যাতে জল যেতে পারে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here