মরশুমের প্রথম ইলিশ এল বাজারে

আমাদের ভারত, দক্ষিণ ২৪ পরগণা, ১৮ জুন: মরশুমের প্রথম ইলিশ ঢুকল বাজারে। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে এবার এই মরশুমের প্রথম ইলিশ এল বৃহস্পতিবার। লকডাউন ও মৎস্য দফতরের দুমাসের নিষেধাজ্ঞা কাটিয়ে গত ১৫ জুন দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার, কাকদ্বীপ, নামখানা, ফ্রেজারগঞ্জ থেকে প্রায় তিন হাজার ট্রলার রওনা দিয়েছিল বঙ্গোপসাগরে। বুধবার আবহাওয়া খারাপ থাকার জন্য বেশ কিছু ট্রলার মাছ ধরা বন্ধ দিয়ে উপকূলে আশ্রয় নেয়। আবহাওয়া শান্ত হলে ফের মাছ ধরতে শুরু করেন তারা। অবশেষে বৃহস্পতিবার বেশ কিছু ট্রলার মাছ নিয়ে ফিরেছে। আর সেই কারণে আজই প্রথম ডায়মন্ড হারবার নগেন্দ্র বাজারে প্রায় কুড়ি টন ইলিশ মাছ ঢুকেছে।

মরশুমের প্রথম মাছ ঢোকায় খুশি মৎস্যজীবী থেকে শুরু করে আড়তদাররা। কিন্তু এসবের মধ্যে করোনা আবহে নতুন করে এই এলাকায় যাতে সংক্রমণ না ছড়ায় সেদিকে সজাগ দৃষ্টি রয়েছে প্রশাসনের। সেই কারণে এদিন নগেন্দ্রবাজারে করোনা আবহে বিশেষ পদক্ষেপ প্রশাসনের তরফ থেকে নেওয়া হয়েছে। এদিন ডায়মন্ডহারবার নগেন্দ্র বাজারের কর্মীদের থার্মাল স্ক্রিনিংয়ের পাশাপাশি পুরো বাজারটিকে জীবাণুমুক্ত করা হয়।

ডায়মন্ড হারবারে সহ মৎস্য অধিকর্তা সামুদ্রিক জয়ন্ত প্রধান, দক্ষিণ ২৪ পরগনা জেলা মৎস্য দপ্তরের কর্মাধ্যক্ষ উমাপদ পুরকাইত, ডায়মন্ডহারবার মহকুমা শাসক সুকান্ত সাহা ও ডায়মন্ড হারবারের মহকুমা পুলিশ আধিকারিক শান্তনু সেন উপস্থিত থেকে পুরো বিষয়টি তদারকি করেন। প্রথম দিনেই যে পরিমাণ ইলিশ বাজারে ঢুকতে শুরু করেছে তাতে খুশি মাছ ব্যবসায়ী ও আড়তদাররা। সবকিছু ঠিক থাকলে আগামী দু একদিনের মধ্যে আরও প্রচুর পরিমাণ ইলিশ বাজারে আসবে। ফলে এবার বর্ষার শুরু থেকেই ভোজন রসিক বাঙালি ইলিশের নানা পদের স্বাদ নিতে পারবেন বলেই আশাবাদী সকলে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here