বিজেপির ওয়াক আউটের পর, মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোটে জয়ী উদ্ধব

আমাদের ভারত,৩০ নভেম্বর:মহারাষ্ট্রে আস্থাভোটে তুমুল হৈ হট্টগোল হলো বিধানসভায়। ভোটাভুটি শুরু হবার আগেই ওয়াকআউট করলো দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে বিজেপির বিধায়করা। ফলে এক রকম ফাঁকা বিধানসভাতে উদ্বরবছ পক্ষে ভোট দিলেন শিবসেনা এনসিপি কংগ্রেস বিধায়করা।
আস্থাভোটে জয়ী হলো শিবসেনা কংগ্রেস এনসিপি জোট। উদ্ধব ঠাকরেপক্ষে ভোট পড়ল ১৬৯ টি। তবে এদিন ভোট দেননি চার বিধায়ক।

অধিবেশন শুরু হতেই দু’টি বিষয়ে আপত্তি করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। তার অভিযোগ সভার শুরুতেই বন্দেমাতারাম গাওয়া হয়নি। ফলে নিয়ম ভেঙেছে বিধানসভার। একই সঙ্গে আস্থাভোটের একদিন আগেই কেন পোর্টৈম স্পিকার বদল করা হলো তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। তার অভিযোগ ভারতে এমন কোন বিধানসভা নেই যেখানে আস্থা ভোটের আগে এই ধরনের কান্ড ঘটেছে। ভোটাভুটি হওয়া উচিত স্থায়ী স্পিকারের নেতৃত্বে। ফড়নবিশ দাবি করেন, বিধায়করা পাল্টি খেতে পারেনি সেই আশঙ্কাতেই তড়িঘড়ি ভোট করেছে জোট সরকার।

সুপ্রিম কোর্টের রায়ের পর আগামী ৩ ডিসেম্বরের মধ্যে সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছিলেন রাজ্যপাল। কিন্তু ততদিন অপেক্ষা না করে শনিবারই নিজেদের ক্ষমতা দেখালো জোট। তিন দলই নিজেদের বিধায়কদের হুইপ জারি করে বিধানসভায় উপস্থিত থাকার কথা বলে দেয়। এদিনের অধিবেশনে ফড়নবিশের বক্তব্যের পরই বিধানসভা তোলপাড় করে বিজেপি বিধায়করা। বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন উদ্ধব ঠাকরে। তার সঙ্গে তিন দলের দু’জন করে বিধায়ক মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here