করোনা মোকাবিলায় সোশ্যাল ডিসটেন্স বজায় রাখতে স্কুলে চালু হতে পারে জোড়-বিজোড় নীতি

আমাদের ভারত, ৮ মে : এবার জোড়-বিজোড় নীতি চালু করা যেতে পারে স্কুলের ক্লাস রুমেও। লকডাউন ওঠার পর স্কুল চালু হলে সোশ্যাল ডিসটেন্স বজায় রাখতে জোড় – বিজোড় নীতি অনুসরণ করে ছাত্র-ছাত্রীদের স্কুলে আসার নির্দেশ দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। এর আগে দিল্লির রাস্তায় দূষণ ঠেকাতে জোড়-বিজোড় নীতি শুরু করেছিল কেজরিওয়াল সরকার।

লক ডাউনের ফলে বন্ধ স্কুল কলেজ। পড়াশোনা এক প্রকার থমকে গেছে। বেশকিছু স্কুল কলেজ অনলাইন ক্লাস শুরু করেছে। কিন্তু লক ডাউন ওঠার পর স্কুল চালু হলে করোনা মোকাবিলায় সোশ্যাল ডিসটেন্স বজায় রাখতেই হবে। আর সেই বিষয়টি মাথায় রেখেই
পড়ুয়াদের রোল নম্বর অনুযায়ী জোড় ও বিজোড় সংখ্যার পড়ুয়াদের ভিন্ন দিনে স্কুলে আসার নির্দেশ দেওয়া নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন রিসার্চ এন্ড ট্রেনিং। এর ফলে স্কুলে একদিনে ৫০%-ওর বেশি পড়ুয়া আসবে না। ফলে সোশ্যাল ডিসটেন্স বজায় রাখতে সুবিধা হবে।

আগামী সপ্তাহে এই বিষয়ে নির্দেশিকা জারি করতে পারে এন সি ই আর টি। একইসঙ্গে টিভি চ্যানেলের মাধ্যমে কিভাবে লাইভ ক্লাস চালানো যায় তারও কথাবার্তা চলছে। চিন্তাভাবনা চলছে আরও কতদিন অনলাইনে ক্লাস চালানো যেতে পারে সে বিষয়েও। তবে ছাত্রছাত্রীদের পড়াশোনা যাতে বিশেষ ক্ষতিগ্রস্থ না হয় সেদিকেও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেনএনসিআরটি ডিরেক্টর ঋষিকেশ সেনাপতি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here