এত কম সময় ১০০% কার্যকরী করোনার ভ্যাকসিন পাওয়া মুশকিল: দাবি ফরাসি গবেষকদের

আমাদের ভারত, ১৬ জুলাই: সারা বিশ্ব জুড়ে মারণ ভাইরাসকে কাবু করতে ভ্যাকসিন তৈরি করার চেষ্টা চালাচ্ছেন গবেষকরা। রাশিয়ার সেচনভ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন ইতিমধ্যেই তাদের তৈরি ভ্যাকসিনের সফল ক্লিনিকাল ট্রায়াল হয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরাও তাদের তৃতীয় ধাপের ট্রায়ালের কথা জানিয়েছেন। কিন্তু ফ্রান্সের বিশেষজ্ঞদের মতে এত তাড়াতাড়ি করোনারি মত মারণ ভাইরাস প্রতিরোধকারী ১০০ শতাংশ কার্যকরী ভ্যাকসিন বাজারে আনা মুশকিল।

২০২১- র মধ্যে ভ্যাকসিন এলেও তা ১০০ শতাংশ কার্যকারী নাও হতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন ফরাসি গবেষকরা। তারা মনে করছেন এত সহজে করোনাভাইরাসের মত মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা‌ ১০০% কার্যকারী ভ্যাকসিন আনা সহজ নয়।

ফরাসি সরকারকে সাহায্যকারী গবেষকদের এক সদস্য জানিয়েছেন, সারা পৃথিবীতে করোনা মোকাবিলার জন্য ভ্যাকসিন তৈরীর কাজ করে চলেছেন গবেষকরা। কিন্তু একটি ভ্যাকসিন তৈরি করতে অনেকটা সময় লাগে। খুব কম সময়ের মধ্যে করোনার ভ্যাক্সিন তৈরি করা অত্যন্ত মুশকিল। আর যদিও কম সময়ে ভ্যাকসিন তৈরি হবে তা ১০০% কার্যকারী হবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তিনি।

বরং তার কথায় এখনোও বেশ কিছুদিন এই করোনা ভাইরাসকে সঙ্গে নিয়েই কাটাতে হবে মানুষকে। এসময় সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার করতে হবে সংক্রমণ এড়াতে। ফরাসি সরকার ইতিমধ্যে ঘোষণা করেছেন তারা করোনার সংক্রমনের দ্বিতীয় ঢেউয়ের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন। তবে এবার করোনা মোকাবিলায় দেশজুড়ে লক ডাউনে না গিয়ে মানুষকে সচেতন করার ওপর গুরুত্ব দিয়েছেন তারা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here