৩ গুণ ভাড়া বাড়িয়ে, আগামী সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে বাস- মিনিবাস চলবে

আমাদের ভারত, ১৩ মে : প্রায় দুই মাস ব্যাপী তিন দফায় লকডাউন কাটিয়ে অবশেষে আবার চালু হচ্ছে বেসরকারি বাস-মিনিবাস পরিষেবা। তবে করোনার প্রকোপে বাস ভাড়া বাড়ছে ৩ গুণ। আগামী সপ্তাহ থেকে রাজ্যজুড়ে পুরোদমে বেসরকারি বাস ও মিনিবাস পরিষেবা চালু হচ্ছে।

সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত মিলবে বাসের পরিষেবা। করোনা মোকাবিলায় দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। যার ফলে মার্চের শেষ সপ্তাহ থেকে বন্ধ হয়ে গিয়েছিল গণপরিবহন। প্রায় দুমাস পর ৪৩ হাজার বাস রাজ্যজুড়ে ফের রাস্তায় নামবে। প্রায় ৮০% পথে নামবে বেসরকারি বাস। তবে বাসের ন্যূনতম ভাড়া হবে ২৫ টাকা। সর্বাধিক ভাড়া হবে ৫০ টাকা। প্রতি দু’কিলোমিটারে ভাড়া ৫ টাকা হারে বাড়বে।

রাজ্যে মোট মিনিবাসের সংখ্যা ৩ হাজার । তার সবটাই পথে নামবে বলে জানা গেছে। মিনিবাসের ক্ষেত্রে ন্যূনতম ভাড়া হবে ৩০ টাকা। প্রতি কিলোমিটারে এই ভাড়া ১০ টাকা হারে বাড়বে। তবে কোন কনটেইনমেন্ট জোনে বা কনটেইনমেন্ট জোন ছুঁয়ে বাস যাবে না। সেই জন্য প্রয়োজনছ বাসের রুট বদল করা হবে।

মঙ্গলবার মুখ্যমন্ত্রীর কথাতেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল যে বাস ভাড়া বাড়তে চলেছে। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন বেসরকারি বাসের ভাড়া কি হবে তা তারা নিজেরা ঠিক করবেন। যারা সেটা ব্যয় করতে পারবেন তারাই উঠবেন বাসে। এই বিষয়ে রাজ্যের পরিবহনমন্ত্রী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে চুড়ান্ত।

গ্রিন ও অরেঞ্জ জোনে কুড়ি জন যাত্রী নিয়ে বাস চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু ২০ জোন যাত্রী নিয়ে বাস চলে খরচা পোষাবে না বলে বাস নামাতে রাজি হননি বাস মালিকরা। এরপর মঙ্গলবার রেড জোনেও বাস পরিষেবা শুরুর কথা বলেন মুখ্যমন্ত্রী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here