নিজের জেলায় বদলির জন্য এখন থেকে শিক্ষকরা আবেদন করতে পারবেন “উৎসশ্রী” পোর্টালে

রাজেন রায়, কলকাতা, ২২ জুলাই: অনেক কাঠ-খড় পুড়িয়ে যুবক-যুবতীরা সুযোগ পান স্কুল সার্ভিস কমিশনে। কিন্তু প্রথম পোস্টিং অনেকেরই পড়ে অনেক দূরে, অনেক ক্ষেত্রে অন্য জেলায়। অনেক দৌড়াদৌড়ি করে কেউ কেউ একটু কাছাকাছি স্কুল জোগাড় করতে পারেন, আবার অনেকে পারেন না। সেই সমস্যা সমাধানে এবার শিক্ষকদের জন্য নয়া প্রকল্প ‘উৎসশ্রী’ আনল রাজ্য।

বৃহস্পতিবার নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে শিক্ষকদের সমস্যার কথা বিবেচনা করে ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। তিনি জানান, ‘উৎসশ্রী’ নামে একটি পোর্টাল চালু করা হচ্ছে। বাড়ির কাছে বদলি চাইলে সরকারি স্কুলের স্থায়ী শিক্ষকরা এই পোর্টালে আবেদন করতে পারবেন।  কবে থেকে এই প্রকল্প চালু হবে, তা অবশ্য স্পষ্ট করা হয়নি।

এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, “বহু শিক্ষক শিক্ষিকা নিজের বাড়ির কাছে, জেলায় বদলি হতে চায়। একটা স্কুলে সকলে যদি এক জেলায় বদলি হতে চান, তা তো সম্ভব হবে না। তবে অ্যাডজাস্ট করে এই বদলি করা হবে।” তিনি আরও জানান, এবার থেকে শিক্ষক-শিক্ষিকারা নিজেরাই বদলির জন্য আবেদন করতে পারবেন। তাঁদের আবেদন খতিয়ে দেখে ব্যবস্থা নেবে শিক্ষা দফতর‌। চূড়ান্ত সিদ্ধান্ত থাকবে শিক্ষা দপ্তরের হাতেই। তবে সেক্ষেত্রে কোনও দুর্নীতির সুযোগ থাকছে কি না, তা অবশ্য এখনই বলা যাবে না। এবার অনলাইনে বদলির আবেদন করা যাবে। স্বাভাবিকভাবেই রাজ্যের এই উদ্যোগে খুশি শিক্ষক শিক্ষিকারা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here