ষষ্ঠিতে ঘূর্ণাবর্ত, সপ্তমী থেকে বৃষ্টিতে মাটি হতে পারে পুজোর আনন্দ, কোন কোন জেলায় ভারি বৃষ্টি?

আমাদের ভারত, ২৯ সেপ্টেম্বর: নিম্নচাপের জেরে এমনিতেই নাজেহাল হয়ে পুজোর কেনাকাটা অনেকটাই মাটি হয়েছে বাঙালির। কিন্তু তার পরেও সবাই তাকিয়ে রয়েছে পুজোর চার দিন ছুটি আনন্দ করতে পারবে কিনা সেই দিকে। ওই চারদিনেও কি বৃষ্টি আনন্দ মাটি করে দেবে? হাওয়া অফিস সূত্রে খবর, ভারী বৃষ্টি না হলেও পুজোতে বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে ভালোই।

ষষ্ঠী থেকেই ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। এর জেরে সপ্তমী থেকে বৃষ্টি নামবে দক্ষিণের জেলাগুলিতে। বৃষ্টি চলবে দশমী অবধি। হাওয়া অফিস জানিয়েছে, পঞ্চমী এবং ষষ্ঠীতে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে সপ্তমীর সকাল থেকেই বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। সেই ঘূর্ণাবর্ত ক্রমেই শক্তি বাড়াচ্ছে। আর তার জেরেই রবিবার থেকে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।

ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে। কলকাতাতেও সপ্তমীতে তুমুল বৃষ্টি হতে পারে। কাদা প্যাচপ্যাচে রাস্তায় প্যান্ডেল হপিংয়ের মজা মাটি হতে পারে।

নতুন জামা কাপড় পড়ে পুজোতে আনন্দ করা থেকে বিরত থাকতে হতে পারে রাজ্যবাসীকে। হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার আকাশ পরিষ্কারই ছিল। ঝলমলে রোদ উঠেছিল। তবে বিকেলের পর কোথাও কোথাও বৃষ্টি হলেও মোটের ওপর দিন ভালোই ছিল। তবে আগামীকাল অব্দি আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। বৃষ্টি হলেও গুমোট গরম হবে। শনিবার রাত থেকে উপকূলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। উত্তরবঙ্গে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পাহাড়ি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। অষ্টমী পর্যন্ত হালকা ও মাঝারি বৃষ্টি চলবে। নবমী থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here