নারী উন্নয়ন থেকে হর ঘর তেরেঙ্গা, একাধিক বিষয় উঠে এলো রাষ্ট্রপতির ভাষণে

আমাদের ভারত, ১৪ আগস্ট:
দেশের রাষ্ট্রপতি পদে প্রথম কোনো জনজাতি সমাজের মহিলা প্রতিনিধি দ্রৌপদী মুর্মু। ৭৫ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে দেশের নারীদের কথা উঠে এসেছে দ্রৌপদীর মুর্মর কথায়। ভারতের রাজনৈতিক ঐতিহ্যের কথা বলতে গিয়ে তিনি বলেন, বেশির ভাগ গণতান্ত্রিক দেশে ভোটাধিকার পাওয়ার জন্য মেয়েদের অনেক লড়াই করতে হয়েছে, কিন্তু গণতন্ত্রের গোড়ার দিন থেকেই এই দেশে সর্বজনীন ভোটাধিকারের ধারণা স্বীকৃতি পেয়েছে। এর জন্য গণতন্ত্রে নারী শক্তির ভূমিকাকে কুর্নিশ জানিয়েছেন রাষ্ট্রপতি।

দেশের স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করে তিনি বলেন, ১৯৪৭ সালের ১৫ আগস্ট উপনিবেশিক শাসনের শেকল ছিন্ন করে আমরা স্বাধীন হয়েছিলাম। যাদের জন্য আমরা এই দেশে মুক্ত শ্বাস নিতে পারছি সেইসব বীর শহীদের আত্মত্যাগকে আমরা যেনো প্রত্যেকে স্মরণ করি।

শুধু স্মরণ নয়, দেশের বর্তমান অবস্থা নিয়েও গর্ব প্রকাশ করেছেন রাষ্ট্রপতি। তিনি জানান, দেশীয় প্রযুক্তিতে তৈরি কোভিড টিকা দিয়ে ভারত বৃহত্তম টিকাকরণ অভিযান সম্পন্ন করেছে। ২০৯ কোটি ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করতে পারার জন্য ভারতের সকল নাগরিককে ধন্যবাদ জানিয়েছেন তিনি। কোভিড মহামারি মোকাবিলায় বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় ভারত অনেক ভালো কাজ করেছে বলে জানান দ্রৌপদী মুর্মু।

দেশের বর্তমান শাসক দলের বিরুদ্ধে যখন রাজনৈতিক আধিপত্য চালানো এবং একদলীয় শাসনব্যবস্থা চালানোর অভিযোগে সরব বিরোধী দলগুলি, তখন রাষ্ট্রপ্রতির বক্তব্যে তাৎপর্যপূর্ণভাবে উঠে এসেছে বিকেন্দ্রীভূত শাসন ব্যবস্থার কথা। মহাত্মা গান্ধীকে কথা স্মরণ করতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, মহাত্মা গান্ধীর মতো নেতারা আধুনিককালেও আমাদের প্রাচীন মূল্যবোধগুলোকে সযত্নে রক্ষা করেছেন। গান্ধী বিকেন্দ্রীভূত শাসন ব্যবস্থা এবং জনগণের হাতে ক্ষমতা তুলে দেওয়ার জন্য সাওয়াল করেছেন বলেও জানিয়েছেন রাষ্ট্রপতি।

দেশের প্রান্তিক সমাজ থেকে দেশের রাষ্ট্রপতি হওয়া দ্রৌপদী মুর্মু জানান, দেশের ভবিষ্যৎ লুকিয়ে রয়েছে মেয়েদের মধ্যে। পুরনো ধ্যান-ধারণা ভেঙে মেয়েরাও যে বিভিন্ন ক্ষেত্রে নিজেদের স্থান করে নিচ্ছে তার উল্লেখ করেছেন তিনি। কেন্দ্রীয় সরকারের ঘর ঘর তিরাঙ্গা কর্মসূচির প্রশংসা করে তিনি জানান, দেশের প্রতিটি কোনায় জাতীয় পতাকা উঠতে দেখে তিনি গর্বিত।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here