যাত্রীবাহীর পর এবার বেসরকারি মালবাহী ট্রেনও চালাবে রেল

আমাদের ভারত,৬ অক্টোবর: ইতিমধ্যেই যাত্রীবাহী বেসরকারি ট্রেন চালানোর সিদ্ধান্ত পাকা হয়ে গেছে। সেই ট্রেনের ভাড়াও নির্ধারণ করবে উক্ত বেসরকারি সংস্থা, সেই ছাড়পত্রও দিয়েছে রেল। এবার যাত্রীবাহীর সঙ্গে পণ্যবাহী মালগাড়ি চালানোর কথা ভাবতে শুরু করেছে রেল। ইতিমধ্যেই তা নিয়ে শুরু হয়ে গেছে প্রস্তুতিও।

এই বেসরকারি পণ্য পরিবাহী মালগাড়ি গুলি পূর্ব-পশ্চিম ডেডিকেটেড ফ্যাক্টর করিডোর দিয়ে ২৮০০ কিলোমিটার পথ অতিক্রম করবে বলে জানা গেছে। একটি জাতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, টাটা, আদানি, মাহিন্দ্রার মতো কোম্পানিকে ট্রেন চালানোর সুযোগ দেওয়া হতে পারে। ডাকা হতে পারে আমাজন ফ্লিফকার্টের মত অনলাইন কোম্পানি গুলিকেও।

২০২১ সালে ওই ২৮০০ কিলোমিটার রেড করিডোরের কিছু অংশ তৈরি হয়ে যাবে। সেখানেই শুরু করা হতে পারে বেসরকারি মালগাড়ি চলাচল। ভারতে বেসরকারি উদ্যোগে পণ্য পরিবহনে ট্রেন চালানোর বড়োসড়ো সুযোগ রয়েছে। কয়েকটি সংস্থা রেলের মাধ্যমে কয়লা ও স্টিল আকরিক পরিবহন করে। ফলে এক্ষেত্রে বেসরকারি সংস্থাকে কাজে লাগানো যায় কিনা তা খতিয়ে দেখছে রেল।

গতবছর আগস্টে রেল কর্তৃপক্ষ বেসরকারি যাত্রীবাহী ট্রেন চালানোর উদ্যোগ নিয়েছিল। এর জন্য বেশ কিছু কোম্পানিকে আহ্বান করা হয়ে। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে ওই সব যাত্রীবাহী ট্রেনের ভাড়া সংশ্লিষ্ট সংস্থাই ঠিক করতে পারবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here