ডিজিটাল ভারত গড়তে ৭৫ হাজার কোটি টাকার বিনিয়োগের ঘোষণা গুগলের সিইও পিচাইয়ের

আমাদের ভারত , ১৩ জুলাই: সরকারের লক্ষ্য ডিজিটাল ভারত গড়া। এবার ভারতে ডিজিটাল ক্ষেত্রেই হতে চলেছে বড়সড় বিনিয়োগ। এই বিনিয়োগ করবে বিশ্বের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল। ডিজিটাল ভারত গড়তে আগামী পাঁচ থেকে সাত বছরে ১০ বিলিয়ন মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল। এমনটাই ঘোষণা করেছেন সংস্থার সিইও সুন্দর পিচাই।

সোমবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একাধিক বিষয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয় পিচাইয়ের। তিনি জানিয়েছেন,” আমরা ইকিউটি ইনভেস্টমেন্ট পার্টনারশিপ ও অপারেশনাল, ইনফ্রাস্ট্রাকচার ও ইকোসিস্টেম ইনভেস্টমেন্ট সহ একাধিক ক্ষেত্রে মিশ্র বিনিয়োগ করব।”

পিচাইয়ের সঙ্গে আলোচনার পর মোদীও টুইট করে জানিয়েছেন গুগলের সিইও সঙ্গে দুর্দান্ত আলোচনা হয়েছে। ভারতের তরুণ প্রজন্ম, কৃষক ও উদ্যোক্তাদের জন্য কিভাবে প্রযুক্তিকে কাজে লাগানো যায় তা নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া করোনাভাইরাস এর মত অতি মহামারী সহ নানা বিষয়ে আলোচনা হয়েছে।

ডিজিটাল ভারতে গুগল বিনিয়োগের ক্ষেত্র মূলত চারটি। ১ম প্রত্যেক ভারতীয় যাতে তাদের নিজস্ব ভাষায় তথ্য পেতে পারেন, ২য় নতুন প্রোডাক্ট পরিষেবা তৈরি, ৩য় ব্যবসা ক্ষেত্রকে ক্ষমতায়ন, চতুর্থত স্বাস্থ্য শিক্ষা ও কৃষির মত ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here