অসংগঠিত কর্মীদের জন্য সরকারের পেনশন প্রকল্প, মাসে ৩ হাজার টাকা করে পাবেন উপভোক্তারা

আমাদের ভারত,১৩ সেপ্টেম্বর: অসংগঠিত ক্ষেত্রে কর্মীদের জন্য আগের আর্থিক বছরে “প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা” শুরু করেছিল কেন্দ্র সরকার। এই পেনশন প্রকল্পের আওতায় থাকা কর্মীরা ৬০ বছর বয়সের পর প্রতি মাসে ন্যূনতম ৩ হাজার টাকা পর্যন্ত পেনশন পাবেন। “প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা পেনশন প্রকল্পটি”আসলে একটি স্বেচ্ছাকৃত পেনশন ব্যবস্থা। এ ক্ষেত্রে নির্দিষ্ট বয়সের ভিত্তিতে নির্দিষ্ট পরিমাণ অর্থ কি করা হবে ঠিক করা হয়।

এই প্রকল্পের আওতাধীনদের ৫০% অর্থ সংশ্লিষ্ট উপভোক্তাকে কাজ করার সময় দিয়ে যেতে হবে। বাকি 50% অর্থ ভর্তুকি হিসেবে দেবে কেন্দ্র। উপভোক্তার বয়স ৬০ হবার পর ন্যূনতম মাসিক ৩০০০ টাকা পেনশন পাবেন। যদি তার আগেই কোন উপভোগ তার মৃত্যু হয় সেক্ষেত্রে তার পরিবার মাসিক পেনশন পাবে।

তবে এই প্রকল্পের সুবিধা পাবেন একমাত্র অসংগঠিত ক্ষেত্রে কর্মীরা। পাশাপাশি উপভোক্তার মাসিক বেতন হতে হবে ১৫ হাজার টাকা বা তার কম। উপভোক্তার বয়স ১৮-৪০ এর মধ্যে থাকা আবশ্যক। বেতন যদি আয়করের আওতায় থাকে তাহলে হবে না।

এছাড়া এই প্রকল্পের সুবিধা পেতে গেলে জাতীয় পেনশন প্রকল্প,এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড প্রকল্প,এমপ্লয়িজ পেট ইনসিওরেন্স ক্রপস ক্রিমের মতো কোন প্রকল্পের আওতায় থাকতে পারবেন না। এই প্রকল্পের নাম নথিভুক্ত করার জন্য উপভোক্তাকে তাদের নিজেদের নিকটবর্তী কমন সার্ভিস সেন্টারে যেতে হবে। কমন সার্ভিস সেন্টারের তালিকা এলআইসি তে পাওয়া যাবে। এরপর পেনশন একাউন্ট খোলার জন্য একটি সেভিং বা জন ধন অ্যাকাউন্ট, আধার কার্ড থাকা আবশ্যক। দেশের তিন লাখেরও বেশি কমন সার্ভিস সেন্টার এই পরিষেবা প্রদান করছে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। এই প্রকল্পের আওতায় ১৮ বছরের কোনো কর্মী যদি যুক্ত হন তাহলে তাকে মাসিক ৫৫ টাকা দিতে হবে। পাশাপাশি সমপরিমাণ টাকা দেবে কেন্দ্র। বয়স বৃদ্ধির সঙ্গে অর্থের পরিমাণ বাড়বে।

প্রথমবার নগদে টাকা জমা দিতে হবে। তির একটি রশিদও দেওয়া হবে উপভোক্তাদের। প্রত্যেক উপভোক্তার একটি ইউনিক আইডি থাকবে। প্রকল্পের আওতায় আসার ১০ বছরের কম সময় যদি উপভোক্তা তার অ্যাকাউন্ট বন্ধ করতে চান সেক্ষেত্রে সেভিংস অ্যাকাউন্টের সুদ সহ তার প্রদেয় অর্থ ফিরিয়ে দেওয়া হবে। এছাড়াও উপভোক্তার ১০ বছর পর এবং ৬০ বছর হওয়ার আগে তার অ্যাকাউন্ট বন্ধ করতে চান সেক্ষেত্রে তার প্রদেয় অর্থ ফিরিয়ে দেওয়া হবে। একইসঙ্গে যে পরিমাণ অর্থ জমা পড়েছে তার সুদ ও সেভিংস অ্যাকাউন্টে সুদের মধ্যে যেটা বেশি হবে তা দিয়ে দেওয়া হবে সংশ্লিষ্ট উপভোক্তাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here