পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শোকজ করলেন রাজ্যপাল, বিতর্ক সমাবর্তন ঘিরে

আমাদের ভারত, কোচবিহার, ১৩ ফেব্রুয়ারি: কোচবিহারের পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানকে কেন্দ্র করে বিতর্ক অব্যাহত। সমাবর্তনের একদিন আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কুমার মুখোপাধ্যায়কে শোকজ করলেন আচার্য তথা রাজ্যপাল। যা নিয়ে ফের বিতর্ক দেখা দিয়েছে, যদিও শোকজের কোনও চিঠি তিনি পাননি বলে জানিয়েছেন উপাচার্য দেব কুমার মুখোপাধ্যায়। 

কয়েকদিন থেকেই পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণকে কেন্দ্র করে রাজ্যপাল ও বিশ্ববিদ্যালয় বিরোধ দেখা দিয়েছে। বুধবার টুইট করে রাজ্যপাল জাগদীপ ধনকর দাবি করেন, পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় সমাবর্তন অনুষ্ঠান সম্পর্কে তিনি কিছুই জানেন না। যদিও এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে জানানো হয় আচার্যকে নিয়ম মেনেই আমন্ত্রণ জানানো হয়েছে, কেন তিনি সেই আমন্ত্রণপত্র পাননি তা খতিয়ে দেখা হচ্ছে। এরপরই আজ পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শোকজ করলেন রাজ্যপাল। ১৪ দিনের মধ্যে উপাচার্যের উত্তর চেয়েছেন রাজ্যপাল। 

শনিবার কোচবিহার শহরের উৎসব অডিটোরিয়ামে তৃতীয় বর্ষ সমাবর্তন অনুষ্ঠান হতে চলেছে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের। এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, পর্যটন মন্ত্রী গৌতম দেব এবং অনগ্রসর শ্রেণী কল্যাণ ও অাদিবাসি উন্নয়ন দপ্তরের মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মনকে। কিন্তু আমন্ত্রণপত্রে নাম রাখা হয়নি বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল জাগদীপ ধনকরের। এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেন রাজ্যপাল। তারপরেই তার এই  সিদ্ধান্তে আলোড়ন ছড়িয়েছে জেলা শিক্ষা মহলে।

এনিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেব কুমার মুখোপাধ্যায় বলেন, “শোকজ নিয়ে কোনো চিঠি আমি পাইনি। চিঠি পেলে উত্তর দেবো। আর টুইটের কোনো জবাব আমি দিতে পারবো না,”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here