ফের চিনকে ধাক্কা দিল ভারত, ২৯০০কোটি টাকার গঙ্গার উপরে ব্রিজ তৈরির প্রকল্প বাতিল করল কেন্দ্র

আমাদের ভারত, ২৯ জুন: সীমান্তে চিনকে আঘাতের পর এবার অর্থনৈতিকভাবেও চিনকে আঘাত করা শুরু করল ভারত। লাদাখের ঘটনার পর থেকেই চিনা পণ্য বয়কটের দাবি উঠেছে দেশজুড়ে। এই পরিস্থিতিতে বিহারের একটি বড় ব্রিজ নির্মাণের জন্য টেন্ডার বাতিল করল কেন্দ্র । নির্মাণ কাজে যুক্ত ছিল দুটি চিনা সংস্থা।

এর আগে কেন্দ্র বিএসএনএল, এমটিএনএল সহ দেশের টেলিকম কোম্পানি গুলিকে চিনের সরঞ্জাম ব্যবহার করতে নিষেধ করেছে। এবার পরিকাঠামোগত ক্ষেত্রে জড়িত চিনা কোম্পানিগুলির ওপর আঘাত হানা শুরু করলো।

বিহার সরকারের এক আধিকারিক জানিয়েছেন, গঙ্গার উপর একটি ব্রিজ তৈরি করার জন্য মোট চারটি সংস্থাকে নিয়োগ করা হয়েছিল। এদের মধ্যে দুটি সংস্থা ছিল চিনের। কিন্তু এখন কেন্দ্র ওই টেন্ডার বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। গোটা প্রকল্পের জন্য খরচ ধরা হয়েছিল ২ হাজার ৯০০কোটি টাকা। এর মধ্যে ছিল ৫.৬কিলোমিটার লম্বা ব্রিজ,রেলওয়ে ব্রিজ, আন্ডারপাস, অন্যান্য ছোট ছোট ব্রিজ।

২০১৯ সালের ১৬ ডিসেম্বর ওই ব্রিজ নির্মাণের ব্যাপারে ছাড়পত্র দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি। এই কমিটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী নিজে। কিন্তু গালওয়ানের ঘটনার পর সবকিছুই পাল্টে গেছে।

গঙ্গার উপরে মহাত্মা গান্ধী সেতুর সমান্তরালে ব্রিজটি তৈরিহচ্ছিল এটি তৈরি হলে উপকৃত হতেন পাটনাও বৈশালি জেলার মানুষ। ব্রিজের সঙ্গে নির্মাণ হবার কথা ছিল চারটি আন্ডারপাস, ১.৫৮ কিলোমিটার লম্বা রাস্তা, একটি ফ্লাইওভার, চারটি ছোট ব্রিজ ,পাঁচটি বাসস্ট্যান্ডে ১৩টি রোড জংশন। প্রকল্পটি ২০২৩ শেষ হবার কথা ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here