রান্নার গ্যাস সিলিন্ডারের দামের ওপর থেকে নিয়ন্ত্রণ তুলে নিতে চলেছে সরকার: কেন্দ্রীয় মন্ত্রী

আমাদের ভারত, ২৭ জুন: লকডাউন ওঠার পর থেকেই গ্যাস সিলিন্ডারের দাম ঊর্ধ্বমুখী। তার মধ্যেইকেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্রর প্রধান জানান ধীরে ধীরে জ্বালানি গ্যাসের দামের ওপর থেকে সরকারি নিয়ন্ত্রণ সরিয়ে ফেলা হবে। ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়ে থমকে ছিল করোনার কারণে। এবার তার শীঘ্রই কার্যকর হবে। আন্তর্জাতিক বাজারের দামের সঙ্গে মিলিয়ে নির্ধারিত হবে জ্বালানি গ্যাসের দাম।

একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী জানান, জ্বালানির চাহিদা সেপ্টেম্বর-অক্টোবরে আবারও ফিরে আসবে। পেট্রোলিয়াম মন্ত্রী জানান, ভারত পেট্রোলিয়ামের বেসরকারিকরণের কাজে এবার গতি নেবে। করোনা ভাইরাসের জন্য সেই কাজ খানিকটা থমকে ছিল।

ডিজেলের দাম ৮০ টাকায় পৌঁছে গেছে। পেট্রোলের সাথে ডিজেলের দামে বিশেষ ফারাক না থাকায় পণ্য ও যাত্রী পরিবহনের খরচ ও বাড়বে। কারণ এই সব কাজে যুক্ত গাড়ি মূলত ডিজেলেই চলে। আর ডিজেলের দাম বাড়ায় যাত্রী ও পণ্য পরিবহন ব্যবসায়ে নেতিবাচক ফল পড়বে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে গাড়ি নির্মাতা সংস্থাগুলিও ডিজেল চালিত গাড়িতে সুবিধা সংযোজনে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছে। অটোমোবাইল সংস্থার আশঙ্কায় এভাবে যদি ডিজেলের দাম পেট্রোলের দামকে ছাপিয়ে যায় তাহলে ডিজেল চালিত বাণিজ্যিক বাহনে জনপ্রিয়তা হ্রাস পাবে।

এদিকে শনিবার ফের লিটার প্রতি দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের। এই নিয়ে টানা ২১ দিন দাম বাড়লো পেট্রোপণ্যের। এদিন পেট্রোলের দাম লিটার প্রতি বেড়েছে ২৫ পয়সা। ডিজেলের দাম বেড়েছে ২১ পয়সা। আর এই দাম বৃদ্ধির ফলে রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৮০ টাকা ৩৮ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৪০ পয়সা। তবে সবচেয়ে মারাত্মক অবস্থা বানিজ্য নগরীতে। মুম্বাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ৮৭ টাকা ১৪ পয়সা। ডিজেলের দাম ৭৮ টাকা ৫১ পয়সা ।কলকাতায় পেট্রোলের দাম ৮২ টাকা পেরিয়ে গেছে। তিলোত্তমায় পেট্রোলের দাম ৮২ টাকা ৫ পয়সা। ডিজেলের দাম বেড়ে হয়েছে ৭৫ টাকা ৫২পয়সা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here