কেন্দ্রের ৭৯ টি প্রশ্নের উত্তর দিতে না পারলে টিকটক সহ ৫৯ টি অ্যাপকে ব্যবসা গোটাতে হবে ভারত থেকে

আমাদের ভারত, ১২ জুলাই: ৭৮ টি প্রশ্ন সম্বলিত একটি লম্বা প্রশ্নপত্র টিকটক সহ ৫৯ অ্যাপের কাছে পাঠালো কেন্দ্র। সেখানে জানতে চাওয়া হল নিরাপত্তা সংক্রান্ত বিষয়। নির্দিষ্টভাবে এই সব প্রশ্নের জবাব দিতেই হবে অ্যাপ গুলিকে। না হলে ভারতের মতো এত বড় বাজার চিরতরে ওইসব অ্যাপের জন্য বন্ধ হয়ে যাবে।

টিকটক, শেয়ার-ইট, হ্যালো সহ মোট ৫৯টি অ্যাপকে এই বিরাট প্রশ্নপত্র পাঠিয়ে উত্তর চেয়েছে কেন্দ্রের ইলেকট্রনিক এন্ড ইনফরমেশন টেকনোলজি। ২২ জুলাই-এর মধ্যে ওই সব প্রশ্নের উত্তর জানাতে হবে তাদের না হলে ভারত থেকে চিরতরে পাততাড়ি গুটিয়ে চলে যেতে হবে ওইসব অ্যাপ গুলিকে।

লাদাখের সীমান্ত সমস্যায় রক্তাক্ষয়ী সংঘর্ষে ভারতের ২০ জন জাওয়ানের মৃত্যুর ঘটনা ঘটে। আর তারপর থেকেই দেশজুড়ে চিনা অ্যাপ বনধের ডাক ওঠে। এই অ্যাপ গুলির মধ্যে টিকটক শেয়ার-ইট, হ্যালো এক্সজেনডার এর মত বহুল ব্যবহৃত অ্যাপ রয়েছে।

কেন্দ্রের কাছে খবর ওইসব অ্যাপগুলো ভারতের নিরাপত্তার ক্ষেত্রে বিপদজনক। বিরাট ওই প্রশ্নপত্রের জানতে চাওয়া হয়েছে, অ্যাপ গুলোর কোম্পানি কোন দেশের, তাদের টাকার উৎস কি, কিভাবে তারা সাধারণ মানুষের তথ্য ব্যবহার করে, সার্ভার তাদের কোথায় বসানো রয়েছে। অ্যাপগুলি অবৈধভাবে গ্রাহকদের তথ্য সংগ্রহ করে কি না তাও জানতে চাওয়া হয়েছে।

এরপর অ্যাপ গুলোর কাছ থেকে পাওয়া তথ্য কমিটির কাছে পাঠানো হবে। কমিটি গোটা বিষয়টি খতিয়ে দেখবে। এদিকে ভারতের মতো এত বড় বাজার হারানোর ভয় টিকটক আগেই জানিয়েছে এবার থেকে গ্রাহকদের তথ্য নিরাপত্তাকে তারা বেশি গুরুত্ব দিয়ে দেখবেন। কিন্তু কেন্দ্রের এই পরীক্ষার উত্তর তারা কীভাবে দেন তাই এখন দেখার।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here