এখনই দেশজুড়ে এনআরসি নয়, ভুল ধারণা দূর করতে আগে বিজ্ঞাপন দেবে সরকার জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

আমাদের ভারত,২০ ডিসেম্বর:এখনই দেশজুড়ে এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জী হচ্ছে না। স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী কিষান রেড্ডি এমনটাই জানিয়েছেন। তিনি জানান এই বিষয়ে মানুষের ভুল ধারণা দূর করতে সরকার আগে সংবাদপত্রে বিজ্ঞাপন দেবে। জনসংযোগ গড়ে তোলা হবে।

শীতকালীন অধিবেশনের শুরুতেই সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন ২০২৪-র লোকসভা নির্বাচনের আগেই দেশজুড়ে এনআরসি হয়ে যাবে। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রীর আজকের মন্তব্যের নতুন জল্পনা তৈরি হল। স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী কিষণ রেডি জানান,” হ্যাঁ আমরা জাতীয় নাগরিক পঞ্জী করার উদ্যোগ নিয়েছি। তবে তার জন্য কোনো তারিখ বা সময় এখনো নির্দিষ্ট করা হয়নি। এমনকি এনআরসির কাজ কবে থেকে শুরু হবে সেই সিদ্ধান্ত নেওয়া হয়নি। এনআরসি আইনের খসড়া এখনো পর্যন্ত প্রস্তুত নয়। তা নিয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়নি। অতএব এখুনি গোটা দেশে এনআরসি হচ্ছে না।

স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী বিরোধীদের একহাত নিয়ে বলেন, “কিছু মানুষ ইচ্ছাকৃত গুজব ছড়াচ্ছে ,যে এখনই গোটা দেশে এনআরসি হবে এবং মুসলিমদের দেশ থেকে বের করে দেওয়া হবে। তিনি বলেন সাধারণ মানুষের মধ্যে ভুল ধারণা দূর করতে এই বিষয়ে দেশের সব প্রথমসারির সংবাদপত্রে আমরা বিজ্ঞাপন প্রকাশ করব।”

কিন্তু রেড্ডির এই মন্তব্যের পর বিরোধীরা বলেছেন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়ে চলা প্রতিবাদে ভয় পেয়েছে কেন্দ্র। অন্যদিকে বিজেপির একের পর এক গৃহীত সিদ্ধান্তে তিতিবিরক্ত শরিকরা। তাদের দাবি রেড্ডির এই মন্তব্য আসলে সেই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here