গুজরাট দাঙ্গা নিয়ে দীর্ঘদিন ধরে হেনস্থা করা হয়েছে, কংগ্রেসের উচিত মোদীর কাছে ক্ষমা চাওয়া: অমিত শাহ

আমাদের ভারত, ৩ জুলাই: “ভীষ্মের মতো যন্ত্রণা সহ্য করে নরেন্দ্র মোদী আজ সূর্যের মতো কলঙ্ক মুক্ত।” কিছুদিন আগে একটা সংবাদ সংস্থাকে দেওয়া একটি সাক্ষাৎকারে মোদীর উদ্দেশ্যে এমনটাই বলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেদিনও তিনি বলেছিলেন, কংগ্রেসের উচিত ক্ষমা চাওয়া। রবিবার হায়দ্রাবাদের বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে রাজনৈতিক প্রস্তাব রাখতে গিয়ে আবারো সেই প্রশ্নকে টেনে এনেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

অমিত শাহ বলেন, বহু বছর ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হেনস্তা করার জন্য কংগ্রেসের উচিত তার কাছে ক্ষমা চাওয়া। গুজরাট দাঙ্গার ঘটনায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী মোদীকে ক্লিনচিট দিয়েছিল বিশেষ তদন্তকারী দল (সিট)। কিন্তু সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি। সেই আর্জি গত ২২ জুন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি আমেদাবাদের গুলবাগ সোসাইটিতে হিংসায় ৬৯ জনের মৃত্যু হয়েছিল। এদের মধ্যে ছিলেন এহসান। তদন্তের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশে বিশেষ তদন্তকারী দল গঠন হয়েছিল। কিন্তু গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সেই সময় কোনো তথ্য প্রমাণ মেলেনি। ফলে মোদী সহ ৬৪ জনকে ক্লিনচিট দিয়েছিল সিট।

সেই সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন জাকিয়া জাফরি। সুপ্রিম কোর্টে জাকিয়ার আর্জি খারিজ করে দেয়। আদালত বলেন, মোদী নির্দোষ, বরং তাকে ফাঁসানো হচ্ছে কি না তার তদন্ত হওয়া উচিত। তারপরই এই বিষয়ে সরব হন অমিত শাহ। এবার সেই প্রসঙ্গে দলের রাজনৈতিক প্রস্তাবেও জায়গা পেল।

অমিত শাহ আক্রমণ শানিয়েছেন কংগ্রেসের বিরুদ্ধে। মিথ্যে খবর রটানো ও বিচ্ছিন্নতাবাদী শক্তির সঙ্গে যোগাযোগ রেখে চলাটাই কংগ্রেসের সংস্কৃতি বলে অভিযোগ করেছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here