মেদিনীপুরে বিজ্ঞান মঞ্চের উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কর্মশালা

আমাদের ভারত, মেদিনীপুর, ১৪ জুন: করোনা আবহে বৈজ্ঞানিক বিধি মেনে হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে উদ্যেগী হল বিজ্ঞান মঞ্চ।ররিবার সকালে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির উদ্যোগে ২ ঘন্টা ধরে হ্যাণ্ড স্যানিটাইজার প্রস্তুতি কর্মশালা অনুষ্ঠিত হয় বার্জটাউনের পোড়াবাংলো রোডে অবস্থিত সংগঠনের জেলা দপ্তরে।

এদিন এই কর্মশালার মধ্য দিয়ে হাতেকলমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা “হু” (WHO) নির্দেশিত গুণমানকে কঠোরভাবে মান্যতা দিয়ে সম্পূর্ণ বিজ্ঞান সম্মত ভাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়। এদিনের স্যানিটাইজার প্রস্তুতিতে ব্যবহৃত উপকরণ সমূহ হল আইসোপ্রোপাইল অ্যালকোহল ৭৫.১৫%, হাইড্রোজেন পার অক্সাইড ৪.১৭%, গ্লিসারল ১.৪৫%, পাতিত জল ১৯.২৩%, সামান্য পরিমাণ সুগন্ধি ও রঙের জন্য মিথিলিন ব্লু যুক্ত করা হয়েছে। ১০০ এম এল স্যানিটাইজারে বিনিময় মূল্য ধার্য করা হয়েছে ৯৫ টাকা। বিজ্ঞান মঞ্চের জেলা দপ্তর থেকে পাওয়া যাচ্ছে এই স্যানিটাইজার।

এদিন এই কর্মশালার উদ্বোধন করার পাশাপাশি প্রশিক্ষণ দেন সংগঠনের জেলা সম্পাদক নন্দদুলাল ভট্টাচার্য। এছাড়াও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জেলার অন্যতম সহ সম্পাদক ড: বাবুলাল শাসমল। এছাড়াও উপস্থিত ছিলেন সম্পাদক মণ্ডলীর সদস্য সন্টু ওঝা, সৌমেন মণ্ডল, চন্দ্রশেখর দাস, সুষমা প্রধান সহ অন্যান্যরা। প্রশিক্ষণ নিতে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা কাউন্সিলের সদস্য-সদস্যাবৃন্দ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here