আগামী জুলাইয়ের মধ্যে দেশের ২৫ কোটি মানুষকে করোনা টিকা দেওয়ার আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর

36

আমাদের ভারত, ৪ অক্টোবর:আগামী বছর জুলাই মাসের মধ্যে দেশের ২৫ কোটি মানুষকে কোভিড-১৯-এর টিকা দেওয়ার পরিকল্পনা তৈরি করেছে মোদী সরকার। রবিবার এ ষকথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তার জন্য সরকার ৪০ থেকে ৫০ কোটি ডোজ হাতে পাবে। সেগুলো যাতে সুষ্ঠুভাবে বিলি করা হয় সেদিকেও নজর দেবে সরকার।

প্রতি রবিবার সোশ্যাল সাইটের মাধ্যমে আম জনতার সঙ্গে যোগাযোগ করেন স্বাস্থ্যমন্ত্রী। দেশবাসীর একাধিক প্রশ্নের জবাব দেন তিনি। এদিন সানডে সংবাদে চতুর্থ পর্বে করোনা টিকা সংক্রান্ত এই ঘোষণা করেছেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি জানিয়েছেন সবার আগে স্বাস্থ্যকর্মী তথা করোনা যোদ্ধাদের টিকা দেওয়া হবে। কাদেরকে এই করোনা টিকা দেওয়া প্রয়োজন, তার একটি তালিকা অক্টোবরের মধ্যেই কেন্দ্র সরকারকে পাঠাতে হবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে। সেই ভিত্তিতেই ভ্যাক্সিন দেওয়ার ব্যবস্থা করা হবে।

তিনি আরোও জানিয়েছেন, দেশে করোনার টিকা নিয়ে গবেষণায় পূর্ণ সমর্থন সাহায্য করছে কেন্দ্র। ভারতে এখন তিনটি করোনার ভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ চলছে। তারমধ্যে অক্সফোর্ডের গবেষকদের তৈরি কবিশিল্ডের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। টিকাটি উৎপাদন করবে পুনের সেরাম ইনস্টিটিউট। কিছুদিন আগেই সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা টিকা বিতরণের পরিকল্পনার জন্য সরকার কি পদক্ষেপ করেছে তা জানতে চেয়ে ছিলেন। সরকার তার প্রশ্নের উত্তরে জানিয়েছিল টিকা কেনার টাকা রয়েছে সরকারের রয়েছে। একই সঙ্গে টিকা দেওয়ার পরিকল্পনার কাজও চলছে। প্রসঙ্গত উল্লেখ্য বিল এবং মেলিন্ডা গেটসের সংস্থা ইতিমধ্যেই ভারত সহ গরিব দেশে টিকা দেওয়ার জন্য সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here