ভিন জেলা থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা

আমাদের ভারত, দক্ষিণ ২৪ পরগনা, ২৫ এপ্রিল: ভিন জেলায় আটকে থাকা ১৩৮ জন পরিযায়ী শ্রমিক ফিরলেন গোসাবায়। শুক্রবার সন্ধ্যায় প্রশাসনের সহযোগিতায় তারা ফেরেন। রাতভর তাদের স্বাস্থ্য পরীক্ষা করেন গোসাবা ব্লক প্রাথমিক হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা।

গোসাবা ব্লক প্রশাসন সূত্রে খবর, এই ব্লকের বিভিন্ন প্রান্ত থেকে পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলায় কাজে গিয়েছিলেন এই শ্রমিকরা। লকডাউন শুরু হয়ে যাওয়ায় সেখান থেকে ফিরতে পারেননি। যেখানে আটকে ছিলেন সেখানেও থাকা, খাওয়ার অসুবিধা হচ্ছিল। এ বিষয়ে প্রশাসনের সাথে যোগাযোগ করায় প্রশাসনের উদ্যোগেই তাদের গোসাবায় ফেরানো হয়। শুক্রবার সন্ধ্যায় তারা গোসাবায় ফিরলে তাদের সোজা নিয়ে যাওয়া হয় গোসাবা কৃষক বাজারে নির্মিত নিভৃতবাস কেন্দ্রে। সেখানে ব্লক স্বাস্থ্য আধিকারিক প্রশান্ত মণ্ডল, বিডিও গোসাবা সৌরভ মিত্রের তত্ত্বাবধানে সমস্ত পরিযায়ী শ্রমিকদের নাম, ঠিকানা নথিভুক্ত করেন স্বাস্থ্য কর্মীরা। পাশাপাশি থার্মাল গান দিয়ে তাদের শরীরের তাপমাত্রাও পরীক্ষা করা হয়। অন্য কোনও শারীরিক সমস্যা কারো আছে কি না সেটাও পরীক্ষা করে দেখেন চিকিৎসকরা। যদিও সকলেই প্রাথমিক ভাবে সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। এই সমস্ত শ্রমিকদের সকলকেই ১৪ দিন নিজেদের বাড়িতে নিভৃতবাসে থাকার নির্দেশ দেওয়া হয়েছে ব্লক প্রশাসনের তরফ থেকে।

গোসাবার বিডিও সৌরভ মিত্র বলেন, “যারাই বাইরে থেকে এই এলাকায় আসছেন তাদের শারীরিক পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। থার্মাল গানের সাহায্যে শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। কোনও ভাবেই বহিরাগতদের মাধ্যমে এই দ্বীপাঞ্চলে যাতে সংক্রমণ না ছড়ায় সেদিকে নজর রাখা হচ্ছে”।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here