ব্লক স্তরে হবে সরকারি হেল্থ ল্যাবরেটরি, বেশি নজর পিছিয়ে পড়া জেলার স্বাস্থ্য ব্যবস্থায়, ঘোষণা অর্থমন্ত্রীর

আমাদের ভারত, ১৭ মে: আত্মনির্ভর ভারত গঠনে রবিবার শেষ দফায় আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আত্মনির্ভরশীল ভারত গড়তে দেশের স্বাস্থ্য ব্যবস্থাকেও আত্মনির্ভর করতে এগিয়ে আসছে মোদী সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান আর্থসামাজিক দিক থেকে পিছিয়ে পড়া জেলাগুলির স্বাস্থ্য ব্যবস্থার উপর সবচেয়ে বেশি নজর দেওয়া হবে। তৃণমূল স্তরে স্বাস্থ্য পরিষেবা পৌঁছতে আরো বেশি অর্থ বরাদ্দ করা হবে বলে আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী। জোর দিয়েছেন স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র গুলির পরিকাঠামোগত উন্নয়নে। আর্থসামাজিক ভাবে পিছিয়ে পড়া জেলা গুলির উপর সবচেয়ে বেশি নজর দেওয়া হবে।

প্রতি জেলার হাসপাতালে সংক্রামক রোগ চিকিৎসার ব্লক গড়ে তোলা হবে। ব্লক স্তর পর্যন্ত ল্যাবরেটরি তৈরি করারও আশ্বাস দেওয়া হয়েছে। এই করোনা সংকট মোকাবিলা করতে গিয়ে দেশের একাধিক জায়গায় স্বাস্থ্য পরিকাঠামোর করুণ অবস্থার ছবি উঠে এসেছে। চিকিৎসক-নার্স এর অভাব থেকে শুরু করে, পর্যাপ্ত পরিমাণে বেডের অভাব, ওষুধপত্র, চিকিৎসা সামগ্রী অভাব প্রকট হয়ে দেখা দিয়েছে। একইসঙ্গে আবার গ্রামের সঙ্গে সামঞ্জস্য তার অভাব লক্ষ্য করা গেছে।

সার্বিকভাবে করোনা সংকট মোকাবিলার জন্য কুড়ি লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। অর্থনীতিকে চাঙ্গা করার শর্তে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। মোদী জানিয়েছেন স্থানীয় স্তরের অর্থনৈতিক, স্বাস্থ্য, শিক্ষার পরিকাঠামো মজবুত করলেই আত্মনির্ভর হবে ভারত। তবে বিরোধীরা এইসবকিছুকেই ফাঁকা আওয়াজ হলে কটাক্ষ করেছেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here