খাদ্যসচিবের পর করোনা পরিস্থিতিতে এবার স্বাস্থ্যসচিব বদল করল নবান্ন

ছবি: (বাঁ দিকে বিবেক কুমার, ডানডিকে নারায়ণ স্বরূপ নিগম)
রাজেন রায়, কলকাতা, ১২ মে: করোনা পরিস্থিতিতে ফের বড় প্রশাসনিক রদবদল পশ্চিমবঙ্গে। এর আগে রেশন দুর্নীতির অভিযোগ ওঠায় সরিয়ে দেওয়া হয়েছিল খাদ্যসচিবকে। এবার করোনা মহামারি পরিস্থিতি ঠিকমত সামাল দিতে না পারার অভিযোগ ওঠায় বদলি করে দেওয়া হল স্বাস্থ্যসচিব বিবেক কুমারকে। তাকে পরিবেশ দফতরের সচিব পদে বদলি করে দেওয়া হয়েছে। তার জায়গায় স্বাস্থ্য সচিব হচ্ছেন নারায়ণ স্বরূপ নিগম।অন্যদিকে, পশ্চিমবঙ্গের নতুন পরিবহণ সচিব হচ্ছেন প্রভাত মিশ্র।

করোনা পরিস্থিতিতে রাজ্যের স্বাস্থ্যসচিব বদল যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মত বিরোধীদের। কেন বার বার সচিবদের বদল করা হচ্ছে, মন্ত্রীরা কেন দায় নেবেন না, সেই প্রশ্নও উঠেছে। সূত্রের খবর, করোনা মহামারি পরিস্থিতিতে প্রথম থেকেই স্বচ্ছতার পক্ষেই ছিলেন এই সচিব। এছাড়া রাজ্যের পিপিই-সহ অন্যান্য সুরক্ষা সরঞ্জাম কোথায় কতটা পৌঁছচ্ছে, তার অডিট করার কথাও বলেছিলেন তিনি। কিন্তু তার এই বক্তব্য পছন্দ হয়নি তাঁর সহকর্মী আধিকারিক ও অধস্তন আধিকারিকদের। নবান্নে তৈরি এক্সপার্ট কমিটি এবং ডেথ অডিট কমিটিরও বিরোধিতা করেছিলেন তিনি। সমস্ত জেলার সঙ্গে তথ্য সমন্বয় করে কাজ করার দাবিও ছিল এই সচিবের।

এর ফলাফল কিছুদিন ধরেই নবান্নে স্বতন্ত্র ভাবে সিদ্ধান্ত নিতে দেখা যাচ্ছিল প্রশাসনকে। নবান্নের সিদ্ধান্তই অনুসরণ করছিলেন রাজ্যের স্বাস্থ্য আধিকারিকরা। এর মধ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল এসে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর একাধিক খামতির বিষয়ে প্রশ্ন তোলেন। বিস্তারিত তথ্য পেশের পাশাপাশি টেস্টের সংখ্যাও ১০ গুণ বাড়াতেও বাধ্য হয় রাজ্য। এছাড়া সুরক্ষা সরঞ্জাম সরবরাহ থেকে জেলাগুলির তথ্য সমন্বয়ের মতো একাধিক কাজ এখন দ্রুতগতিতে হচ্ছে রাজ্যে। কিন্তু এর মধ্যে আচমকাই সোমবার রাতে বদলি করে দেওয়া হয় স্বাস্থ্যসচিবকে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here