হেমতাবাদে বিধায়ক মৃত্যুতে সিবিআই তদন্তের আর্জি খারিজ হাইকোর্টে

রাজেন রায়, কলকাতা, ২০ জুলাই: রাজ্যের সিআইডির তদন্তের ওপর ভরসা না রেখে হেমতাবাদে বিধায়ক খুনের তদন্তভার সিবিআইকে দেওয়ার আর্জি করেছিল মৃত বিধায়কের পরিবার। কিন্তু সেই আর্জি সোমবার খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। আর্জি খারিজের পাশাপাশি বিচারপতি শিবকান্ত প্রসাদ সিআইডির এডিজি পদমর্যাদার অফিসারের নেতৃত্বে তদন্তের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে একটি মেডিক্যাল টিম গঠনের নির্দেশও দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১৩ জুলাই নিজের বাড়ি থেকে দেড় কিলোমিটার দূরে রহস্যজনক ভাবে মারা যান উত্তর দিনাজপুরের হেমতাবাদ বিজেপি বিধায়ক দেবেন্দ্রনাথ রায়। ঘটনায় কলকাতা হাইকোর্টের সিবিআই তদন্তের আর্জি জানান বিধায়কের স্ত্রী। এদিন মামলাকারীর পক্ষে আইনজীবী ব্রজেশ ঝাঁ জানান, এই ঘটনায় রাজ্য পুলিশ তদন্ত করলে সঠিক তদন্ত হবে না। কারণ রাজ্য পুলিশ ময়নাতদন্ত না করেই আগে থেকেই আত্মহত্যা বলে দিয়েছিল। তাই তারা যদি তদন্ত করে, তাহলে পক্ষপাত্বিতের হিসেবে আত্মহত্যা বলেই চালাবে। তার ভিত্তিতেই তথ্যপ্রমাণ সংগৃহীত হবে। এই প্রসঙ্গে বিচারপতির মন্তব্য, তদন্ত নিরপেক্ষ হচ্ছে না, এটা বিশ্বাসযোগ্য নয়। এখনও তদন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই এখনই এই মন্তব্য করা ঠিক হবে না।

রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত মামলাকারীর আইনজীবী ব্রজেশ ঝাঁর বক্তব্যের বিরোধিতা করেন। তিনি জানান, সিআইডি ঘটনার পর দিনই তদন্ত শুরু করেছে। মৃতের কাছ থেকে উদ্ধার হওয়া সুইসাইড নোট দেখে ইতিমধ্যেই ১ জনকে গ্রেফতার করেছে সিআইডি। মৃতের স্ত্রীর অভিযোগ মতো তার বয়ান রেকর্ড করেছে। তাই এই মুহূর্তে সিবিআই তদন্তের কোনও প্রয়োজন নেই। রাজ্যের সেই বক্তব্যকে মান্যতা দিয়ে এদিন সিবিআই তদন্তের আর্জি খারিজ করে দেয় হাইকোর্ট।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here