নিরাপত্তা নেই! আফাগানিস্তানের হিন্দু শিখদের ফেরাতে দীর্ঘকালিন ভিসা দিচ্ছে মোদী সরকার

আমাদের ভারত, ২৪ জুলাই: আফগানিস্তানে সম্প্রতি হিন্দু শিখদের ওপর পর পর বেশকিছু হামলার খবর পাওয়া গেছে। তাই এই পরিস্থিতিতেযেসব হিন্দু- শিখরা ভারতে ফিরতে চান তাদের ভিসা ও প্রয়োজনীয় কাগজ দেওয়ার কাজ শুরু করেছে ভারতের বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন যারা ভারতে এসে থাকতে চাইছেন তাদের আবেদন পরীক্ষা করে দেখা হবে এবং নির্দিষ্ট নিয়ম মত কাজ করা হবে।

বহুদিন ধরেই অনেকেই কাজের সূত্রে আফগানিস্থানে থাকেন। সেই কারণে পাকিস্তান সমর্থিত সন্ত্রাসবাদী সংগঠনগুলি আফগানিস্তানে ভারতীয় ও অসংখ্য সংখ্যালঘুদের টার্গেট করছে। শেষ কয়েক বছরে এই ঘটনা বহুবার ঘটেছে।

ভারত সরকার গতবছরই নাগরিকত্ব সংশোধন আইন এনেছে। এই আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশে থাকা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান,জৈন পার্সিদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। তাই ভারত সরকারের তরফে খুব তাড়াতাড়ি আফগানিস্তানের এই শিখ হিন্দুদের দিল্লি নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে। এরপর এদের সবাইকে দীর্ঘকালীন ভিসা দেওয়া হবে।

বিগত কয়েক মাসে আফগান শিখ নেতা এবং হিন্দু নেতাসহ সংখ্যালঘুদের ওপর অত্যাচারের মাত্রা অত্যধিক বেড়েছেবলে খবর। পাকিস্তান সমর্থিত সন্ত্রাসী সংগঠন এক শিক নেতাকে সেখানে অপহরণ করেছিল। এরপর থেকে সুরক্ষা নিয়ে চিন্তিত হন সেখানকার হিন্দু ও শিখরা।

সূত্রের খবর অনুযায়ী ৭০০ আফগান শিখ হিন্দুকে দিল্লি আসার অনুমতি দেয়া হয়েছে। এরপর এদের ভারতে জায়গা দেওয়া হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here