বর্ষায় হোমিওপ্যাথি চিকিৎসা

বর্ষায় হোমিওপ্যাথি চিকিৎসা

ডাঃ প্রশান্ত কুমার ঝরিয়াৎ

আমাদের ভারত, ১ সেপ্টেম্বর: বর্ষায় মেঘের দেখা না পেলে যেমন মনে আনন্দ আসে না, বর্ষার বৃষ্টির ছোঁয়া পেয়ে মন যেমন ময়ূরের মতন পেখম তুলে নাচে ঠিক তেমনি আবার বেশ কিছুদিন ধরে অঝোর ধারায় বৃষ্টি হলে মন ভারাক্রান্ত হয়ে ওঠে। কবিতার ভাষায় বলতে গেলে ‘জল শুধু জল, দেখে দেখে চিত্ত মোর হয়েছে বিকল। ‘সারা দিন সব কাজ পণ্ড করে শুধু ঘরে বসে থাকা, আবার এর সঙ্গে উপরি পাওনা জলে ভিজে আর স্যাঁতস্যাঁতে আবহাওয়ার জন্য জ্বর, সর্দি আর কাশি। তার সঙ্গে আবার পাল্লা দিয়ে ম্যালেরিয়া আর ডেঙ্গু। বর্ষার আনন্দের তাল কাটানোর জন্য এই দুটিই যথেষ্ট। আসুন এই বর্ষায় ভালো থাকার জন্য আমরা কয়েকটি হোমিওপ্যাথি ওষুধের সাহায্য নিই।

জলে ভিজে গা, হাত-পায়ে ব্যথা, সামান্য জ্বর-জ্বর ভাব, এই অবস্থায় রাসটাক্স আপনার পরম উপকারী বন্ধু। এর মাত্র কয়েকটি ডোজ আপনাকে অনেক জটিলতার হাত থেকে বাঁচাতে পারে।

গায়ে প্রচন্ড জ্বর, চোখ-মুখ লাল হয়ে আছে, মাথা দপ্-দপ্ করে যন্ত্রণা হচ্ছে তৎসহ গলায় ব্যাথা। এই সমস্যায় বেলেডোনা হতে পারে আপনার পরম উপকারী বন্ধু।

সর্দি বুকে বসে গিয়ে ঘড়-ঘড় করছে, কাসলে মনে হচ্ছে অনেকটা কফ উঠবে কিন্তু খুব সামান্য কফ উঠছে। এরকম সমস্যা হলে এন্টিমটার্ট ওষুধটি বিফল হবে না।

জ্বর সঙ্গে প্রচন্ড গা-হাত পা ব্যথা, মনে হচ্ছে যেন হাড় ভেঙ্গে যাবে। নাক দিয়ে অনবরত কাঁচাজল ঝরছে, এমতাবস্থায় ইউপাটরিয়াম পার্ফোলিয়েটাম ওষুধটি খুবই কার্যকরী।

ভিজে স্যাঁতস্যাঁতে আবহাওয়ার জন্য অথবা নোংরা পুকুরের জলে স্নান করে জ্বর হলে ডালকামরা ওষুধটি নিরাশ করবে না।

বর্ষাকালে অতিরিক্ত জল ঘাটলে অনেকের পায়ে হাজা হয়।এসব ক্ষেত্রে গ্রাফাইটিস নামক ঔষধটি সেবন করলে এবং থুজা মাদার টিংচার বাইরে থেকে লাগালে আশ্চর্যজনক ফল পাওয়া যায়।
উপরে আলোচিত ওষুধগুলি প্রয়োগের আগে একজন হোমিওপ্যাথের সঙ্গে আলোচনা করে ওষুধের মাত্রা ও তার প্রয়োগ জেনে নেবেন।

Related Articles

2 Comments

  • Debabrata , September 1, 2019 @ 6:53 PM

    Oh Great Doctor Babu ,thanks for informaton.

  • Amrit Rudra Paul , September 1, 2019 @ 9:29 PM

    Very well written and helpful as well as useful tips to stay fit during monsoon.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.