ব্রনর সমস্যায় হোমিওপ্যাথি

ব্রনর সমস্যায় হোমিওপ্যাথি

ডাঃ প্রশান্ত কুমার ঝরিয়াৎ
আমাদের ভারত, ৮ সেপ্টেম্বর: কথায় আছে সুন্দর মুখের জয় সর্বত্র, তাই নিজেকে সুন্দর রাখার জন্য আমরা কত কিছুই না করি। কখনও বিউটি পার্লার আবার কখনো স্কিন স্পেশালিষ্ট বা চর্মরোগ বিশেষজ্ঞর কাছে যাই। কিন্তু এত কিছুর পরেও যদি মুখে ব্রনর সমস্যা দেখা দেয় তাহলে মন খারাপ হয়ে যায়। অনেক সময় বাইরে বের হতে লজ্জা করে।

ছেলে-মেয়েদের সাধারণত বয়ঃসন্ধি কালে এই ধরনের ব্রনর সমস্যা দেখা দেয়। এ ছাড়াও অতিরিক্ত জাঙ্ক ফুড খেলে অর্থাৎ তেল, ঝাল, মশলাদার খাবার খেলে, পেট পরিষ্কার না হলে এবং কিছু হরমোনের সমস্যার কারণে মুখে ব্রন হতে পারে। সাধারণত বয়ঃসন্ধি কালের ব্রন একটা নির্দিষ্ট সময়ের পর ঠিক হয়ে যায়, কিন্তু অনেকে ব্রন খুঁটে ফেলে সমস্যা গম্ভীর করে তোলেন। ব্রন হলে বেশি করে জল খান, প্রচুর টাটকা শাক-সব্জি খান, এতে পেট পরিষ্কার থাকবে এবং এই সমস্যা থেকে রেহাই পাবেন।

মাঝে মাঝে ঠান্ডা জলে মুখ ভিজিয়ে নেবেন। যাদের ত্বক খুব তৈলাক্ত তাঁরা মাথায় বেশি তেল ব্যবহার করবেন না এবং মুখে বেশি ক্রিম ব্যবহার করবেন না।

এই সব করার পরও যদি ব্রনর সমস্যা না মেটে তবে বাধ্য হয়ে ডাক্তারের শরণাপন্ন হতেই হয়। তাই আসুন আজ আমরা দেখি কোন কোন হোমিওপ্যাথি ওষুধ এই সমস্যা থেকে আপনাকে রেহাই দিতে পারে।

বয়ঃসন্ধি কালের ব্রনতে ইউজেনিয়া ওষুধটি ভালো কাজ করে, বিশেষত যেখানে ব্রনগুলি খুব যন্ত্রণা করছে। মাথার তালু থেকে মুখ পর্যন্ত উদ্ভেদ বা ইরাপশন হলে বারবেরিস একুইফোলিয়াম ওষুধটি খুবই কার্যকরী। এই ওষুধ শুধু ব্রনতেই কাজ করে না,এতে মুখের ঔজ্জ্বল্য বাড়ে।

মুখে একটার পর একটা ব্রন বেরোচ্ছে, তার সঙ্গে মুখে পুঁজ ও অসহ্য যন্ত্রণা, এমতাবস্থায় আর্নিকা আপনার পরম উপকারী বন্ধু, এর মাত্র কয়েকটি ডোজ আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

একদম শুষ্ক ত্বক তৎসহ মুখের উদ্ভেদগুলি অত্যন্ত যন্ত্রণা দায়ক এবং ডান নাসিকার কাছ থেকে শুরু করে ব্রনগুলি সারা মুখে ছড়িয়ে পড়লে আর্কটিয়াম লেপা ওষুধটি বিফল হবে না।
হাতে ও মুখে ফোঁড়া, সারা মুখে যেন একটা জাল জড়িয়ে আছে, এই রকম লক্ষ্মণে ব্রোমিয়ামের কথা স্মরণ করতে হবে। এই ওষুধগুলি ছাড়াও ধাতু গত লক্ষ্মণ বিচার করে অরামমেট, লাইকপোডিয়াম, সালফার ইত্যাদি ওষুধগুলিও ব্রনতে খুব সুন্দর কাজ করে কিন্তু সেগুলি প্রয়োগের আগে অবশ্যই একজন হোমিওপ্যাথের সঙ্গে আলোচনা করে নেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − two =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.