প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফল, রেকর্ড পাশের হার- ৯০.১৩ শতাংশ, সর্বোচ্চ প্রাপ্ত নম্বরেও রেকর্ড

আমাদের ভারত, ১৭ জুলাই: প্রকাশিত হলো এবছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল। আজ দুপুরে অনলাইনে পরীক্ষার ফল প্রকাশিত হয়। পড়ুয়াদের হাতে মার্কশিট পৌঁছাবে ৩১শে জুলাই এর মধ্যে। এ বছর পাসের হার রেকর্ড ৯০.১৩ শতাংশ । যেখানে গত বছর পাসের হার ছিল ৮৬.২৯ শতাংশ। ৪ শতাংশ বেড়েছে পাশের হার বেড়েছে এবার।পরীক্ষায় বসেছিল ৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী। এবছর মেধা তালিকা প্রকাশিত হচ্ছে না। তবে মেধাতালিকা প্রকাশ না হলেও ৫০০ মধ্যে ৪৯৯ সর্বোচ্চ নম্বর উঠেছে এবছর, যা এখনও পর্যন্ত রেকর্ড।

এবছর পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ এবং শেষ হবার কথা ছিল ২৭ মার্চ। কিন্তু করোনার কারণেই, ২৩, ২৫,২৭ মার্চের পরীক্ষা স্থগিত হয়ে যায়। বার বার দিন ঠিক করা হলেও তা আবারো স্থগিত করা হয়। সেই পরীক্ষা গুলি ফলের পরিবর্তে মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ করে করলো উচ্চ শিক্ষা দপ্তর।

৯০% নম্বর পেয়েছে কলকাতা, পূর্ব মেদনীপুর, কালিম্পং, হাওড়া, উত্তর ২৪ পরগণা, হুগলি, নদীয়া জেলার বহু পরীক্ষার্থী।

মেধা তালিকা প্রকাশিত না হলেও ৯০ শতাংশ নম্বর পেয়েছে ৩০ হাজার ২২০ জন। ৮০ শতাংশ পেয়েছেন ৮৪ হাজার ৭৪৬ জন। বিজ্ঞান বিভাগে এবছর পাশের হার ৯৮.৪৩ শতাংশ। বাণিজ্য বিভাগে পাশের হার ৯২.২৩ শতাংশ এবং কলা বিভাগে পাশের হার ৮৮.৭৪ শতাংশ। এ বছর ছেলেদের পাশের হার ৯০.৪৪। মেয়েদের পাশের হার ৯০ শতাংশের বেশি।

মোট ৫২ টি কেন্দ্র থেকে মার্কশিট বিতরণ করা হবে। আজ বিকেল থেকেই ওয়েবসাইট থেকে মার্কশিট ডাউনলোড করতে পারবে পড়ুয়ারা।

তবে সার্ভার বিভ্রাটের কারণে প্রথমটায় ওয়েবসাইটে ফল দেখতে অসুবিধায় পড়েন পড়ুয়ারা। প্রথমদিকে কোন সাইটেই ফল দেখা যাচ্ছে না বলে জানা গিয়েছিল। তবে এক ঘণ্টার মধ্যেই সব ঠিক হয়ে যাবে বলে আশ্বস্ত করেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস।

এছাড়া স্কুটনির জন্য ৫০ টাকা ও রিভিউর জন্য ৭৫ টাকা ধার্য করা হয়েছে। অনলাইনে এই আবেদন করা যাবে। ৩১ আগস্টের মধ্যে স্কুটনি ও রিভিউ করা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আগেই জানিয়েছিলেন ৩১ জুলাই এর মধ্যেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। নাহলে সর্বভারতীয় স্তরের একাধিক পরীক্ষায় বসতে পারবে না রাজ্যের ছাত্রছাত্রীরা। সে কথা মাথায় রেখেই বিশেষজ্ঞ কমিটির সুপারিশের পর মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ করা হলো।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here