বিশ্বের সর্বকালীন রেকর্ড টাকা খরচ হয়েছে এবারের লোকসভা নির্বাচনে

বিশ্বের সর্বকালীন রেকর্ড টাকা খরচ হয়েছে এবারের লোকসভা নির্বাচনে

আমাদের ভারত ডেস্ক,৪ জুন: শুধু মাত্র দেশের ইতিহাসের নীরিখে নয়, সারা বিশ্বে সব নির্বাচনে মধ্যে এবারের লোকসভা নির্বাচনে সবচেয়ে বেশি টাকা খরচ হয়েছে। এটা এপর্যন্ত সর্বকালীন রেকর্ড। গোটা পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক উৎসব ভারতের লোকসভা নির্বাচন।আর সদ্য সমাপ্ত এই লোকসভা নির্বাচনের খরচ বলছে সারা পৃথিবীর কোথাও কখনও ভোট করতে এরচেয়ে বেশি খরচ হয়নি।

দিল্লি সেন্টার ফর মিডিয়া স্টাডিজের সমীক্ষা রিপোর্ট বলছে এবারের ভোটে খরচ হয়েছে প্রায় ৬০০ বিলিয়ন। দেশের ৯০ কোটি ভোটারকে কাছে টানতে এই পরিমাণ টাকা খরচ করেছে ভারতবর্ষের বিভিন্ন রাজনৈতিক দলগুলি। হিসেব অনুযায়ী একেক জন ভোটারের কাছে পৌঁছতে খরচ করা হয়েছে গড়ে ৭০০ টাকা করে। আর একটি লোকসভা কেন্দ্রের জন্য খরচ হয়েছে প্রায় ১বিলিয়ন। কোনো কোনো লোকসভা কেন্দ্রের জনসংখ্যা তিন মিলিয়নে কাছে। সেখানে এই খরচ হয়েছে আরও বেশি বলে মনে করছে এই সমীক্ষকরা।

যদিও নির্বাচন কমিশন স্পষ্ট জানিয়েছে প্রতিটি লোকসভা কেন্দ্রের প্রার্থী ৭০ লক্ষ টাকার বেশি খরচ করতে পারবে না। কিন্তু এই হিসেব বলছে প্রার্থীর পাশাপাশি রাজনৈতিক দলগুলি নির্বাচনের প্রচারে যে পরিমাণ অর্থ খরচ করেছে তার হিসেব ক দাঁড়াচ্ছে ৬০০ বিলিয়ন। ডলারের হিসেবে প্রায় ৮.৭ বিলিয়ন টাকা খরচ হয়েছে ভারতের লোকসভা নির্বাচন। সেখানে তিন বছর আগে আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে খরচ হয়েছিল ৬.৫ বিলিয়ন ডলার।

দিল্লির ঐ সমীক্ষা সংস্থার হিসেবে স্পষ্ট করে বলা হয়েছে যে হারে এবারের লোকসভা নির্বাচনে খরচ হয়েছে তা যদি বজায় থাকে তাহলে ৫ বছর বাদে ২০২৪ সালে আবার যখন লোকসভা নির্বাচন হবে তখন তার খরচ গিয়ে দাঁড়াবে এক ট্রিলিয়ন ডলারের বেশি।

দিল্লি সেন্টার ফর মিডিয়া স্টাডিজ সি এম এসের চেয়ারম্যান এন ভাস্কর বলেছেন দেশের নাগরিককে বুঝতে হবে সমস্ত দুর্নীতির মূলে হল এই নির্বাচনী খরচ। এই সত্য যতদিন না বোঝানো যাচ্ছে ততদিন দেশে দুর্নীতি বন্ধ করা সম্ভব নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 4 =