দুই দিন ব্যাপী হুল দিবসের সূচনা হয়ে গেল পুরুলিয়ায়

সাথী দাস, আমাদের ভারত, পুরুলিয়া, ৩০ জুন: আড়ম্বরপূর্ণ ভাবে দুই দিনব্যাপী হুল দিবসের সূচনা হয়ে গেল পুরুলিয়ায়। আদিবাসী উন্নয়ন বিভাগের উদ্যোগে পুরুলিয়া জেলা প্রশাসন ও জেলা পরিষদের সহযোগিতায় পুঞ্চা ও বলরামপুরে আনুষ্ঠানিকভাবে সূচনা হয়।

এদিন বিকেলে প্রদীপ প্রজ্বলন ও বৃক্ষ রোপণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয় পুঞ্চার বদড়া ফুটবল মাঠে। উদ্বোধন করেন রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের রাষ্ট্রমন্ত্রী সন্ধ্যারানি টুডু ও জেলা সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়। স্থানীয় পঞ্চায়েত সমিতি ও ব্লক প্রশাসনের যৌথ ব্যবস্থাপনায় আয়োজিত ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আদিবাসী নেতা তথা জেলা পরিষদের শিক্ষা ও সংস্কৃতি কর্মাধ্যক্ষ গুরুপদ টুডু ও প্রশাসনিক আধিকারিকরা। হুল উৎসবকে কেন্দ্র  করে দু’দিন ধরে নানা সাংস্কৃতিক ও মনোরঞ্জক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অন্যদিকে, এদিন বিকেলে বলরামপুর বনবাঁধ ফুটবল মাঠে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন বিষয়ক দফতরের মন্ত্রী শান্তিরাম মাহাতো, ছিলেন জেলাশাসক রাহুল মজুমদার অন্যান্য প্রশাসনিক আধিকারিক ও জনপ্রতিনিধিরা। দুই জায়গাতেই সাঁওতাল সম্প্রদায়ের পথ প্রদর্শক সিধো মুর্মু ও কানহো মুর্মুর প্রতিকৃতিতে মালা ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান উদ্বোধক ও বিশিষ্টজনেরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here