সরকারি বাস রায়গঞ্জ শহরের মধ্য দিয়ে চলাচল করলে বেসরকারি বাসও করবে, হুঁশিয়ারি উত্তর দিনাজপুর বাস ও মিনিবাস অ্যাসোসিয়েশনের

স্বরূপ দত্ত, আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ১৯ জুলাই: সরকারি বাস রায়গঞ্জ শহরের মধ্য দিয়ে চলাচল করলে বেসরকারি বাসও শহরের মধ্যে দিয়ে চলাচল করবে বলে জানিয়ে দিলেন উত্তর দিনাজপুর বাস ও মিনিবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্লাবন প্রামানিক। পাশাপাশি প্লাবনবাবু আরও বলেন, এবিষয়ে জেলা শাসক ও আরটিও’কে ফোনের মাধ্যমে জানানোর পরেও তারা কোনও উদ্যোগ নিচ্ছেন না। তাই আগামী সোমবার উত্তর দিনাজপুরের জেলাশাসক ও আরটিও’কে লিখিত ভাবে জানানো হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, করোনা সংক্রমণে আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে রায়গঞ্জ শহরে। তার জন্য উত্তরবঙ্গের মালদা, রায়গঞ্জ, শিলিগুড়ি সহ কয়েকটি শহরে পুরোপুরি লকডাউনের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। লকডাউন চলাকালীন শহরগুলিতে টোটো, অটো সহ যানবাহন চলাচলের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। উত্তর দিনাজপুর বাস ও মিনিবাস অ্যাসোসিয়েশনকে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে রায়গঞ্জ শহরে মধ্যে দিয়ে কোনও বেসরকারি বাস চলাচল করবে না। শিলিগুড়ির ক্ষেত্রে বাস চালাতে হলে কুলিক সেতুর ওপারে, মালদার ক্ষেত্রে বাস চালাতে হলে কসবা পেড়িয়ে ও বালুরঘাট রুটে বাস চালাতে হলে চন্ডীতলায় বেসরকারি বাস রাখার অনুমতি দিয়েছে। কিন্তু দেখা যাচ্ছে সরকারি বাসগুলি শহরের মধ্যে দিয়ে চলাচল করছে। সরকারি বাস যদি শহরের মধ্যে দিয়ে চলাচল করতে পারে তাহলে বেসরকারি বাস কেন চলবে না বলে প্রশ্ন তুলেছে বেসরকারি বাস মালিক সংগঠন। সব যানবাহনের ক্ষেত্রেই সরকারি নিয়ম এক হওয়া উচিৎ বলে মনে করেন তারা। মালদা, শিলিগুড়ি ও বালুরঘাটেও লকডাউন চলছে। সেসব জায়গায় বেসরকারি বাসগুলি বাসস্ট্যান্ড থেকে চলছে। তাহলে উত্তর দিনাজপুর জেলার বেসরকারি বাস নিয়ে কেন দ্বিচারিতা করা হচ্ছে বলে প্রশ্ন তোলেন উত্তর দিনাজপুর বাস ও মিনিবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্লাবন প্রামানিক।

অন্যদিকে প্লাবনবাবু আরও বলেন, রায়গঞ্জ বাসস্ট্যান্ড থেকে এই স্থানগুলির দূরত্ব প্রায় ২ থেকে ৩ কিলোমিটার। এইভাবে বাস চালাতে গেলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে আমাদের। সবদিক বিবেচনা করেই আমরা সিদ্ধান্ত নিয়েছি সরকারি বাস শহরের উপর দিয়ে চলাচল করলে আমরাও আমাদের বাস শহরের উপর দিয়ে চলাচল করাবো। সরকারি বাস যদি সরকারি নির্দেশ না মানে তাহলে বেসরকারি বাস কেন তা মানবে। গোটা দেশের নিয়ম একই হওয়া উচিৎ। মালদা, শিলিগুড়ি ও বালুরঘাট এসব জায়গায় তারা বাসস্ট্যান্ড থেকে গাড়ি ছাড়ছে তাহলে রায়গঞ্জ বাসস্ট্যান্ড থেকেও বাস ছাড়ার দাবি তোলেন উত্তর দিনাজপুর বাস ও মিনিবাস অ্যাসোসিয়েশনের সম্পাদক প্লাবন প্রামানিক।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here