স্যানিটাইজারে অ্যালকোহলের পরিমাণ ৬০ থেকে ৭০ শতাংশের কম হলে তা ব্যবহার করবেন না, পরামর্শ চিকিৎসকের

স্বরূপ দত্ত, উত্তর দিনাজপুর, ২২ জুলাই: করোনা সংক্রামন ঠেকাতে স্যানিটাইজার ব্যবহার করা জরুরী, তবে এলকোহলের পরিমান ৬০ থেকে ৭০ শতাংশ কম হলে সেই স্যানিটাইজার ব্যবহার না করার পরামর্শ দিলেন রায়গঞ্জের চিকিৎসক জয়ন্ত ভট্টাচার্য।

করোনা সংক্রামন ঠেকাতে মাস্ক পড়া, স্যানিটাইজার ব্যবহার করা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সরকারিভাবে নির্দেশ জারি হয়েছে। এই নির্দেশের পরই মানুষ স্যানিটাইজারের গুনাগুন বিচার না করেই ব্যবহার করতে শুরু করেছে। মার্চ মাসে স্যানিটাইজারের আকাল দেখা দিলেও এখন বাজারে একাধিক কোম্পানি স্যানিটাইজার প্রস্তুত করে বাজারে ছেড়েছে। লাগাতার লকডাউনের কারনে মানুষের ক্রয় ক্ষমতা একেবারেই তলানীতে এসে ঠেকেছে। নিজের জীবন বাঁচাতে মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করতেই হচ্ছে। তাই ছোট বড় বহু ব্যবসায়ী স্যানিটাইজার, মাস্ক বিক্রি করে সংসার চালাচ্ছেন। তাই চায়ের দোকান থেকে শুরু সমস্ত দোকানেই মাস্ক এবং স্যানিটাইজার পাওয়া যাচ্ছে। প্রতিদিন প্রচুর বিক্রি হচ্ছে।

ছবি: চিকিৎসক জয়ন্ত ভট্টাচার্য।
সেখান থেকে একটি কোম্পানির স্যানিটাইজার পছন্দ করে ব্যবহার করছেন। তার গুনাগুন সম্পর্কে অত ওয়াকিবহাল তারা নন। চিকিৎসক জয়ন্ত ভট্টাচার্য জানান স্যানিটাইজারে ৬০ থেকে ৭০ শতাংশ এ্যালকোহল থাকলে সেই স্যানিটাইজার ব্যবহার করা যেতে পারে। কোনও ভেষজ স্যানিটাইজারও ব্যবহার করা যাবে না। এমনকি কোনও ভেষজ কোম্পানির তৈরি স্যানিটাইজার ব্যবহার করতেও বারণ করছেন ডা. জয়ন্ত ভট্টাচার্য। তবে, বাতিকগ্রস্ত হয়ে ঘন ঘন স্যানিটাইজার ব্যবহার করা বিপজ্জনক বলে জানিয়েছেন তিনি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here