শুধুমাত্র ভারতেই পুরুষের তুলনায় মহিলাদের করোনায় মৃত্যু হার বেশি, বলছে সমীক্ষা

আমাদের ভারত, ১৩ জুন:বিশ্বজুড়ে দেখা গেছে, করোনায় মৃতের মধ্যে পুরুষের সংখ্যা বেশি। কিন্তু ভারতের ক্ষেত্রে তা উল্টো। সমীক্ষার রিপোর্ট বলছে ভারতে মহিলাদের করোনায় মৃত্যুর সম্ভাবনা পুরুষের থেকে অনেকটাই বেশি। আর এর থেকেই প্রচলিত ভাবনা ধাক্কা খেয়েছে। মহিলারা অপেক্ষাকৃত দুর্বল।

এই বিষয়টি উঠে এসেছে, জার্নাল অফ গ্লোবাল হেলথ সাইন্স প্রত্রিকায় প্রকাশিত ইস্কুয়াল রিস্ক আনইকুয়াল বার্ডেন, জেন্ডার ডিফারেন্সিয়াস ইন কোভিড-১৯ মর্টালিটি ইন ইন্ডিয়া নামক সমীক্ষা পত্রে। সেখানে কুড়িটি দেশকে উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে। তার মধ্যে অন্যতম চিন, ইতালি, স্পেন, জার্মানি। গ্লোবাল 50/50 নামক গবেষণা গ্রুপ দেখিয়েছে প্রতিটি দেশের করোনা রোগীদের মধ্যে মহিলাদের থেকে পুরুষের মৃত্যুর হার ৫০ থেকে ৮০ শতাংশ বেশি। মার্চ মাসের ২০ তারিখ পর্যন্ত সংগৃহীত তথ্যের ভিত্তিতে জানা যাচ্ছে ভারতে করোনা আক্রান্ত পুরুষের মৃত্যুর হার যখন ২.৯ শতাংশ মহিলাদের মৃত্যুর হার তখন ৩.৩ শতাংশ হয়ে গেছে।

ফলে ভারতীয় মহিলাদের এই মৃত্যুর হার স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলেছে,তাদের পুষ্টি তথা রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে। এমনকি পাকিস্তানেও মহিলাদের মৃত্যুর হার তুলনামূলক কম। সেখানে ভারতে করোনায় মহিলাদের মৃত্যুর হার কেন বেশি তা অবশ্যই ভাবাচ্ছে বিশেষজ্ঞদের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here