কলকাতায় করোনা আক্রান্ত ২১ মাসের শিশু, পরিবারের ১৪ জন কোয়ারেন্টাইনে

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ১৯ এপ্রিল: নদিয়ার তেহট্টে ৯ মাসের শিশু আক্রান্ত হওয়ার পর এবার কলকাতায় ২১ মাসের এক শিশুর শরীরে ধরা পড়ল করোনা ভাইরাস। ওই শিশুকে বেলেঘাটা আইডি-তে ভর্তি করানো হয়েছে। তাকে কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সূত্রের খবর, ওই শিশু কলকাতার উত্তর পঞ্চান্নগ্রামের বাসিন্দা। তার পরিবারের অন্য কোনও সদস্যের মধ্যে ভাইরাসের কোনও উপসর্গ দেখা যায়নি বলে জানা গিয়েছে। গত ১৬ এপ্রিল ওই শিশু ভর্তি হয় ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথে। প্রচণ্ড কাশি হচ্ছিল ওই শিশুর। কিন্তু অতিরিক্ত শারীরিক অসুস্থতা বৃদ্ধি পেলে তারও লালারসের নমুনা পরীক্ষা করা হয়। আর তার পরই শনিবার রাতে জানা যায়, এই শিশুটিও করোনা পজিটিভ। তারপরেই তাকে আইসিএইচ থেকে স্থানান্তরিত করে বেলেঘাটা আইডি-তে নিয়ে যাওয়া হয়েছে।

জানা গিয়েছে, ওই পরিবারের ১৪ জন সদস্যকে রাজারহাটের কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হয়েছে। পরিবারে রয়েছে আরও ৪ শিশু ও দু’জন বয়স্ক। এরা সবাই একটি তিন বেডরুমের ফ্ল্যাটে থাকে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ওই শিশুর বাবাকে কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হয়েছে।

জানা গিয়েছে, গত ২৮ মার্চ ভাইকে আনতে ঝাড়খণ্ডে গিয়েছিলেন ওই শিশুর বাবা। তিনি পেশায় গাড়ি চালক। তাঁর ভাইও গাড়ি চালান। সেখানে ভাইয়ের গাড়ি দুর্ঘটনা ঘটার পর তাঁকে আনতে যান এই ব্যক্তি। পরিবারের কেউ সংক্রামিত না হলেও শুধুমাত্র শিশুটি কিভাবে সংক্রমিত হল, তা নিয়ে আপাতত চিন্তায় চিকিৎসকরা। শিশুটির বাবার ভাই কি আগে থেকে সংক্রামিত ছিলেন? পরিবারের অন্য কারো শরীরে উপসর্গবিহীন অবস্থায় করোনার জীবাণু আছে কিনা, আপাতত সেটাই খতিয়ে দেখা হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here