অবিলম্বে LAC-তে কাঠামো নির্মাণ বন্ধ করুক চিন, নাহলে অভিঘাত অসম্ভাবি, হুঁশিয়ারি ভারতের

আমাদের ভারত, ২৭ জুন : প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনকে অবিলম্বে নতুন কাঠামো নির্মাণ বন্ধ করার হুঁশিয়ারি দিয়েছে ভারত। সীমান্তে সামরিক উত্তেজনা প্রশমিত করতে গেলে গাল‌ওয়ানকে নিজের জমি বলে দাবি করা বন্ধ করতে হবে চিনকে। তার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে ভারত। চিন স্থিতাবস্থার কোনরকম বদল ঘটাতে চাইলে, শান্তি বিঘ্নিত হতে পারে বলে হুঁশিয়ারিও দিয়েছে ভারত।

বেজিংয়ে থাকা ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিশ্র বলেছেন, “পূর্ব লাদাখের নিয়ন্ত্রণ রেখা বরাবর সামরিক বিরোধ নিষ্পত্তির এক মাত্র রাস্তা ,বেইজিংকে স্পষ্ট করে বুঝতে হবে, গায়ের জোরে স্থিতাবস্থা পরিবর্তন করতে চাওয়া কোন কাজের কথা নয়। আর সেটা করে কখনোই এগিয়ে যাওয়া যাবে না।”

তিনি বলেন, গালওয়ানকে নিজেদের জায়গা বলে দাবি করে আসছে চিন, যা একেবারেই মেনে নেওয়া যায় না। তাই চিন যদি নিজের মানসিকতা না বদলায় তাহলে সমস্যা থেকে যাবেই। চিন যদি কোনভাবে স্থিতাবস্থা পাল্টানোর চেষ্টা করে তাহলে বৃহত্তর দ্বিপাক্ষিক সম্পর্কে তার খারাপ প্রভাব পড়বে বলেও সতর্ক করেছেন তিনি।

মুখে সেনা পেছোনোর কথা বললেও লাগাতার লাদাখ সীমান্তে নতুন করে কাঠামো তৈরি করছে চিনা সেনা লাদাখ সীমান্তে। তাই চিনের এই দ্বিচারিতার ফল ভোগ করতে হবে বেজিংয়ে। ভারত কোনোভাবেই ছেড়ে কথা বলবে না। সীমান্তে নির্মাণ কাজ চিন বন্ধ করলে তবেই একমাত্র সংঘাত মিটবে বলে বলেছেন বিক্রম মিশ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here