শুধু ডাক্তারের প্রেসক্রিপশনই নয় ওষুধ কিনতে এবার লাগবে আধার কার্ডও

আমাদের ভারত, ১১ জুলাই: এবার আর শুধু ডাক্তারের প্রেসক্রিপশনই যথেষ্ট নয়, ওষুধ কিনতে গেলে লাগবে আধার কার্ডও। মহারাষ্ট্রের অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডেসিভির এবং অ্যান্টি ইনফ্লেমেটরি ওষুধ টোসিলিজুমাব কিনতে গেলে ডাক্তারের প্রেসক্রিপশন কোভিড পজিটিভ রিপোর্ট সহ প্রয়োজনীয় কিছু নথির সঙ্গে আক্রান্ত ব্যক্তির আধার কার্ড জমা দিতে হবে। শুক্রবারেই এই নির্দেশিকা জারি করেছে মহারাষ্ট্র ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

এই দুটি ওষুধের কালোবাজারি আটকাতেই এই পদক্ষেপ বলে সরকারি সূত্রে খবর। বিভিন্ন ওষুধ উৎপাদক সংস্থা গুলি থেকে এখন সরাসরি রেমডেসিভির এবং টোসিলিজুমাব পৌঁছে যাচ্ছে হাসপাতাল গুলিতে। সেখানে এই দুই ওষুধ মজুদ করা হচ্ছে কিনা তাও তদন্ত করে দেখছে নিয়ামক সংস্থাটি। আর অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় তাহলে অভিযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাজ্য সরকার।

অনেকেই এমন আছেন যাদের এই ওষুধের প্রয়োজন নেই তবুও তারা কিনছেন এবং তারপরে চড়া দামে বিক্রি করছেন। সেই কারণেই এখন এই ওষুধ কিনতে গেলে দেখাতে হবে নথি ও আধার কার্ড। ফলে এই ওষুধ কারা কিনছে তার খোঁজ পাওয়া যাবে। আর এতে বন্ধ হবে কালোবাজারি।

পাশাপাশি রেমডেসিভির এবং টোসিলিজুমাবের উৎপাদন বৃদ্ধির জন্য ওষুধ কোম্পানি গুলোকে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।

করোনা মহামারীতে মহারাষ্ট্রে স্যানিটাইজার, মাস্ক এবং ওষুধের কালোবাজারির ঘটনা প্রতিদিন বাড়ছে। সাধারণ মানুষের বহু অভিযোগ প্রশাসনের কাছে জমা পড়েছে। করোনা চিকিৎসায় ব্যবহৃত এই দুই ওষুধের কালোবাজারি রুখতেই পুলিশ কর্তাদের সঙ্গে বৈঠক করার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার বলে সূত্রের খবর।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here