বঙ্গভঙ্গ রোধ আন্দোলনের স্মরণে‌ রাখীবন্ধন উৎসব বড়জোড়ায়

সোমনাথ বরাট, আমাদের ভারত, বাকুড়া, ১৬ অক্টোবর: বঙ্গভঙ্গ রোধ আন্দোলনের স্মরণে রাখীবন্ধন উৎসব পালিত হল বড়জোড়ার চৌমাথায়। শনিবার বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতি ও বিদ্যাসাগর ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে এদিন পথ চলতি সাধারণ মানুষের হাতে রাখি পরিয়ে দিয়ে দিনটিকে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করলেন সংগঠনের স্বেচ্ছাসেবীরা।

বৃটিশ শাসক লর্ড কার্জন বাংলাকে ভাগ করার যে সিদ্ধান্ত নিয়েছিলেন তার প্রতিবাদে ১৯০৫ সালের ১৬ অক্টোবর বঙ্গভঙ্গ রোধ আন্দোলনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সম্প্রীতি দিবস পালন ও রাখি বন্ধন উৎসবের আয়োজন করেছিলেন। সেই দিনটির প্রাসঙ্গিকতা নিয়ে এদিন সংগঠনের সদস্যরা আলোচনা করেন এবং বিভিন্ন ধর্মের ও সম্প্রদায়ের মানুষদের হাতে ও পথ চলতি জনগনকে রাখি পরিয়ে দিয়ে বিভেদ মুক্ত দেশ গঠনের ডাক দিলেন।

এ বিষয়ে বক্তব্য রাখেন অধ্যাপক শিবরাম মন্ডল, মহসিন মন্ডল, শিক্ষক সুজয় চৌধুরী সহ অনেকে। সুজয় চৌধুরী বলেন, রবীন্দ্রনাথ দেশের অখন্ডতা রক্ষার জন্য যে ভাবে প্রতিবাদ করেছিলেন তা ভারতের স্বাধীনতা আন্দোলন ও দেশপ্রেমের নতুন করে প্রেরণা পেয়েছিলেন স্বদেশী বিপ্লবীরা।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সভাপতি স্বপন রায়, বড়জোড়া পঞ্চায়েত সমিতির প্রাক্তন সভাপতি তরুণ রাজ সহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here