পশ্চিম মেদিনীপুরে একাধিক থিমের পুজো নজর কাড়লো দর্শকদের

পার্থ খাঁড়া, আমাদের ভারত, পশ্চিম মেদিনীপুর, ৪ অক্টোবর: পশ্চিম মেদিনীপুরের একাধিক পুজো এবার নজর কেড়েছে দর্শকদের।

গোয়ালতোড় গাঙদুয়ারী মাতৃকা আশ্রমের পুজো এবছর ৭৯ বছরে পদার্পণ করল। গড়বেতা এলাকার প্রাচীন পুজোগুলির মধ্যে অন্যতম একটি পুজো হল এই গাঙদুয়ারী মাতৃকা আশ্রমের পুজো। এখন এই পুজোর মূল উদ্যোক্তা জেলা পরিষদের সদস্যা কাবেরী চ্যাটার্জি। এই পুজো পারিবারিক হলেও আশপাশের তিন চারটি গ্ৰামের মানুষের সহযোগিতায় পুজোটি সর্বজনীন হয়েছে। মূর্তি এবং মন্ডপ সম্পূর্ণ সাবেকী ঘরানার।

বিধাননগর সর্বজনীন পূজা কমিটির পুজো এবার ৪৪ তম বর্ষে পদার্পণ করেছে। জাপানের বুদ্ধ মন্দির প্যাগোডার আদলে তৈরি মন্ডপ সম্পূর্ণ পাটকাঠি দিয়ে করা হয়েছে। মূর্তি সাবেকি। বাজেট প্রায় সাড়ে ১৮ লাখ টাকা। পুজো কমিটির পক্ষ থেকে প্লাস্টিক বর্জন, ডেঙ্গু নিয়ে সচেতনতা বৃদ্ধি সহ প্রভৃতি সামাজিক বার্তা জনসাধারণের উদ্দেশে দেওয়া হয়েছে।

মেদিনীপুর শহরের ৫ নং ওয়ার্ডের মহুয়া সিনেমা স্টেশন রোড এলাকার উৎকর্ষিণী মাতৃশক্তি সর্বজনীন দুর্গোৎসব সমিতি এই বছর প্রথম সম্পূর্ণ মহিলাদের দ্বারা পরিচালিত দুর্গাপুজো। থিম জগৎজননী। এই পুজোর মাধ্যমে মেয়েদের স্বনির্ভর হওয়ার আহ্বান জানানো হয়েছে। মূর্তি সাবেকি। বাজেট ৬ লাখ টাকা।

হলিউড মুভি Narnia -র দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে তালবাগিচায়। ২৪ লক্ষের মন্ডপ দেখতে ভিড় রেল শহরে। এক সময় হলিউডের বিখ্যাত সিনেমা Narnia নজর কেড়েছিল এবং বিশেষভাবে প্রিয় হয়েছিল গোটা বিশ্বজুড়ে। ছোটদের তো বটেই বড়দের ক্ষেত্রেও এই সিনেমা ব্যাপক আনন্দ দিয়েছিল। শুধু ইংরেজিতে না হিন্দিতেও এই সিনেমার ডাইলগ এবং VFX এর কাজ নজর কাড়ে দর্শকদের। এবার সেই হলিউড নেমে এল জঙ্গল মহল অধ্যুষিত খড়্গপুরে। তালবাগিচা দুর্গোৎসবের এবারের থিম এই Narnia। গোটা মণ্ডপ সেই ভাবে গড়ে তোলা হয়েছে প্রায় ২৪ লক্ষ টাকা খরচ করে। উদ্যোক্তাদের দাবি, বাচ্চাদের কথা চিন্তা করেই এই মন্ডপ এবং বাচ্চারা আসতে চাইলে বড়রাও তাদের জন্য চলে আসবে এই মন্ডপ দেখতে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here