লকডাউনে হাতে লাঠি নিয়ে, বাইকে গ্রাম শহর ঘুরে বেড়াচ্ছেন এক শিক্ষক

আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ৬ মে: পেশায় প্রাথমিক শিক্ষক বিপ্লব মন্ডল। লকডাউনের কারনে বন্ধ রয়েছে স্কুল। হাতে সময় অফুরান্ত। আর এবারে সেই সময়কে কাজে লাগিয়ে করোনা নিয়ে জনসচেতনতা গড়ে তুলতে নিজের বাইকে চেপেই গ্রাম থেকে শহর ঘুরে বেড়াচ্ছেন তিনি। বাইকের সামনে করোনা ভাইরাসের মডেল। মোটর সাইকেলের বিভিন্ন জায়গায় লেখা, “মাস্ক পড়ুন, সাবান দিয়ে হাত ধোন, সামাজিক দূরত্ব বজায় রাখুন” এর মতো সচেতনতার বার্তা। আর সঙ্গে রয়েছে সুদৃশ্য একটি লাঠি। কোথাও ভিড় দেখলেই এই লাঠি দিয়েই ভিড় সামলাচ্ছেন বিপ্লব বাবু।

রায়গঞ্জ ব্লকের কর্নজোড়া এলাকার বাসিন্দা বিপ্লব কুমার মন্ডল গ্রামের মানুষ। রলাকায় বিপ্লববাবু ডাক্তারমাস্টার বলে পরিচিত। তিনি বাহিন প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক। করোনা আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। প্রশাসন থেকে বিভিন্নভাবে সচেতন করা হচ্ছে সাধারন মানুষদের। তা সত্বেও লকডাউনকে অমান্য করে বেরিয়ে পড়ছে বহু মানুষ। কোনও সামাজিক দুরত্ব মাঞ্চহে না, মাস্ক পরছে না। তাই মানুষকে সচেতন করতে একটি অভিনব উদ্যোগ গ্রহন করেছেন শিক্ষক বিপ্লব কুমার মন্ডল।

তিনি তাঁর মোটর বাইকটির মধ্যে করোনাকে রুখতে বিভিন্ন ধরনের পোস্টার লাগিয়েছেন। বাইকের সামনে করোনা ভাইরাসের মডেল বানিয়ে গ্রামগঞ্জ থেকে শুরু করে শহরাঞ্চলের ঘুরে বেরাচ্ছেন। করোনার সাথে মোকাবিলা করার জন্য সাধারন মানুষদের কি করতে হবে পাশাপাশি মাস্ক কিভাবে ব্যবহার করবেন তার জন্য বিপ্লববাবু তার ওই মোটর বাইকটি করে ঘুরে বেরাচ্ছেন। আর তার সঙ্গে রয়েছে দুটি সুদৃশ্য লাঠি। কোথাও ভিড় দেখলেই ওই লাঠি সাড়াসির মত ফাঁকা করে নির্দিষ্ট দূরত্বে বসতে বা দাঁড়াতে বলছেন। সঙ্গে রাখা মাস্কও পরিয়ে দিচ্ছেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here