রাজ্যকে দ্রুত করোনা টেস্টের সংখ্যা বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র

আমাদের ভারত, ১৮ জানুয়ারি:দেশের বেশ কিছু জায়গায় করোনা সংক্রমণের সঙ্গে পজিটিভিটি রেট অনেকটাই কমেছে। দেশের চার মেট্রোপলিটন শহর দিল্লি, মুম্বাই কলকাতাতেও সংক্রমণ কমের দিকে। কিন্তু পরিস্থিতি সঠিকভাবে বুঝতে এবং করোনার তৃতীয় ঢেউকে সঠিকভাবে মোকাবিলা করতে রাজ্যগুলিকে আবারো যত দ্রুত সম্ভব করোনা টেস্টের সংখ্যা বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। কারণ বহু জায়গাতেই পজিটিভিটি রেট বেড়ে চলেছে। টেস্ট কম হওয়ার কারণেই সংক্রমণ কমেছে। অনেক ক্ষেত্রে এমনটা দেখা গেছে।

তাই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফের রাজ্যগুলিকে দেওয়া নির্দেশিকায় বলা হয়েছে, …..এই অতিমারি মোকাবিলায় লাগাতার কাজ করতে হবে। বাড়াতে হবে টেস্টের সংখ্যা। আশাকরি রাজ্যগুলি এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেবে।

কনটেইনমেন্ট জোন গুলিকে চিহ্নিত করার জন্য করোনা টেস্ট বাড়াতে হবে। হটস্পট চিহ্নিত করতে হবে। আইসোলেশন ও কন্টাক্ট ট্রেসিং-এর ব্যবস্থা করতে হবে পরিকল্পনা মতো।

টেস্ট করিয়ে রোগের প্রাদুর্ভাব ও মৃত্যু কমানো যেতে পারে। আন্দাজ করা যেতে পারে কোথায় বাড়তে চলেছে সংক্রমণ।
যাদের মধ্যে কোভিডের উপসর্গ রয়েছে তাদের বাধ্যতামূলকভাবে টেস্ট করাতে হবে।

সোমবার দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছেন ১২৫২৭ জন। আগের দিনের চেয়ে এই সংখ্যা ছয় হাজার কম। এর পেছনে রবিবার টেস্ট কম হওয়ার কারণকেই ধরা হচ্ছে।টেস্টের সংখ্যা বাড়ানোর ব্যাপারে আইসিএমআরের নতুন নির্দেশিকা জারি করার পরেও টেস্ট কম করছে দিল্লি এমন অভিযোগ উঠেছে।

অন্যদিকে রবিবার পশ্চিমবঙ্গে আক্রান্ত ছিল ১৪ হাজার ৯৩৮ আক্রান্তের সংখ্যা ছিল ১৯০৬৪। শুক্রবার এই সংখ্যা ছিল ২২৬৪৫। দেখা যাচ্ছে ওই দিনগুলিতে টেস্টের সংখ্যা কম ছিল।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here