‘কৃষকবন্ধু’ প্রকল্পে বাড়ল ভাতা, সিলমোহর মমতার মন্ত্রিসভার

রাজেন রায়, কলকাতা, ১০ জুন: যা প্রতিশ্রুতি দেন তা পালন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কথার ফের একবার প্রমাণ রাখলেন তিনি। রাজ্যে তৃতীয়বার ক্ষমতায় ফিরে কৃষক বন্ধু প্রকল্পের ভাতা বৃদ্ধি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বার্ষিক ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হল। বৃহস্পতিবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে খবর।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কৃষকদের পাশে দাঁড়াতে চালু করেছে কৃষকবন্ধু প্রকল্প। এটি সম্পূর্ণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত। বছরে ৫ হাজার টাকা পেতেন রাজ্যের সমস্ত কৃষক। ভোটের আগে তৃণমূল সুপ্রিমো কৃষকদের কথা দিয়েছিলেন, ক্ষমতায় ফিরলে এই ভাতার অঙ্ক বাড়ানো হবে। ক্ষমতায় ফিরে তাই সেই কথা রাখলেন। বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক ছিল নবান্নে। তাতেই কৃষকবন্ধু প্রকল্পে মাথা পিছু ভাতার অঙ্ক ৫ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করার সিদ্ধান্তে সিলমোহর দেয় মন্ত্রিসভা।

রাজ্য সরকারের এই ‘কৃষকবন্ধু’ প্রকল্পের সঙ্গে কেন্দ্রের ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্পের প্রতিযোগিতা বরাবরই ছিল। নির্বাচনী আবহে তা আরও বেড়েছিল। ভোটের আগে বিজেপির তরফে কেন্দ্রীয় নেতা, মন্ত্রীরা এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন, বছরে ৬ হাজার টাকা করে ভাতা পাবেন কৃষকরা এবং যেহেতু গত ২ বছর ধরে কেন্দ্রের প্রকল্পটি চালু হওয়া সত্ত্বেও বাংলায় তা লাগু হয়নি, তাই সব মিলিয়ে এককালীন ১৮ হাজার টাকা প্রতি কৃষককে দেওয়া হবে। একইসঙ্গে, বার্ষিক ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে সেই অঙ্ক ১০ হাজার করা হবে বলেও নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। কিন্তু শেষ পর্যন্ত প্রতিশ্রুতি পূরণের জায়গায় পৌঁছাতে পারেনি বিজেপি। ক্ষমতায় ফিরে মুখ্যমন্ত্রী রাখলেন তাঁর প্রতিশ্রুতি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here