কলকাতা ও শহরতলি রাজ্য

নবী দিবস উপলক্ষে পেট্রাপোলে বন্ধ ভারত-বাংলাদেশ সীমান্ত বাণিজ্য

তারক ভট্টাচার্য

আমাদের ভারত, ১০ নভেম্বর: নবী দিবস উপলক্ষে রবিবার পেট্রাপোল সীমান্ত দিয়ে ভারত-বাংলাদেশ বাণিজ্য বন্ধ রইল। এর ফলে পেট্রাপোল সেন্ট্রাল ওয়্যার হাউস কর্পোরেশনের পার্কিং, বনগাঁ পৌরসভার পার্কিং ও অন্য পার্কিং থেকে পণ্যবাহী ট্রাক পেট্রাপোল স্থলবন্দরে যায়নি। রবিবার পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, ‘নবী দিবস উপলক্ষে বাংলাদেশে ছুটি থাকায় সে দেশের বাণিজ্য সংস্থার সঙ্গে যুক্ত কর্মকর্তারা এদিন পণ্যবাহী ট্রাকের যাতায়াত বন্ধ রাখতে বলেন। সেজন্য এদিন আমদানি ও রফতানি দুটোই বন্ধ রয়েছে।’

এটিএম ট্রান্সপোর্টের কামারুজ্জামান গাইন টুটুল, এসটি ইন্টারন্যাশনালের সালাউদ্দিন মণ্ডল, লিয়া এন্টারপ্রাইজের লতিবউদ্দিন সরদার, এক্সপোর্টার আনিসুর রহমান, এক্সপোর্টার মোকলেস সরদাররা জানিয়েছেন, দু’দেশের মধ্যে বাণিজ্য বন্ধ থাকায় আজ কোনও ব্যস্ততা ছিল না। এর ফলে তাঁরা ভালোভাবে নবী দিবস পালন করতে পেরেছেন।

এশিয়ার বৃহত্তম পেট্রাপোল স্থলবন্দর থেকে দৈনিক কয়েকশো কোটি টাকা মূল্যের পণ্য আমদানি-রফতানি হয় ভারত ও বাংলাদেশের মধ্যে। পেট্রাপোল ও বেনাপোল স্থলবন্দরের মধ্যে দৈনিক ৪৫০ থেকে ৫০০ পণ্যবাহী ভারতীয় ট্রাক বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরে যায়। একইভাবে বাংলাদেশের বেনাপোল স্থলবন্দর থেকেও প্রায় ১৫০ থেকে ২০০ পণ্যবাহী ট্রাক ভারতের পেট্রাপোল স্থলবন্দরে আসে।

Leave a Comment

one + five =

Welcome To Amaderbharat. We would like to keep you updated with the Latest News.