সীমান্তে পাচার রুখতে ভারত-বাংলাদেশের উচ্চপর্যায়ের বৈঠক, হিলি চেকপোস্ট দিয়ে ৫৯ জনের প্রতিনিধি এল ভারতে

আমাদের ভারত, বালুরঘাট, ৫ ডিসেম্বর: পাচার সহ সীমান্ত সমস্যা নিয়ে জরুরি বৈঠক করতে হিলি সীমান্ত দিয়ে ৫৯ জনের বাংলাদেশি প্রতিনিধি দল এসে পৌছাল ভারতে। শুক্রবার উত্তরবঙ্গের ছয় জেলা নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক মালদায়। উঠে আসতে পারে ছিটমহল থেকে শুরু করে করিডর, গরুপাচার থেকে শুরু করে মাদক পাচারের মতো একাধিক বিষয়। উচ্চ পর্যায়ের ওই বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর জেলার ভারত – বাংলাদেশ সীমান্তের হিলি চেকপোষ্ট দিয়ে ওই প্রতিনিধি দল ভারতে প্রবেশ করে। শুক্রবার বাংলাদেশের ৯টি জেলার আধিকারিকদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দেবেন বাংলাদেশ সীমান্ত ঘেঁষা উত্তরবঙ্গের ৬টি জেলার প্রশাসনিক ও বিএসএফ আধিকারিকরা।

মালদার অতিরিক্ত জেলা শাসক অর্ণব চ্যাটার্জি জানিয়েছেন, বাংলাদেশ সীমান্ত লাগোয়া ৯টি জেলার পাশাপাশি তৎসংলগ্ন আরও ৬ জেলার আধিকারিকদের নিয়ে শুক্রবার দিনভর বৈঠক অনুষ্ঠিত হবে। যেখানে সীমান্ত সমস্যার একাধিক বিষয়ে আলোচনা হবে।

ভারত – বাংলাদেশ সীমান্ত এলাকার ছিটমহল সমস্যা থেকে শুরু করে পাচারচক্র, করিডর ইস্যু, ল্যান্ডপোর্ট সমস্যার সমাধানে ভারতে পৌঁছান বাংলাদেশের আধিকারিকরা। ভারতীয় সীমান্ত লাগোয়া চাপাই নবাবগঞ্জ, নওগাঁ, জয়পুরহাট, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চঘর, নীলফামারী, লালমনি হাঁট ও কুড়ি গ্রাম সহ তৎসংলগ্ন আরও ৬টি জেলা থেকে একজন করে সরকারি আধিকারিক সহ বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ আধিকারিকরা ভরতে পৌছান। যাঁদের স্বাগত জানাতে এদিন হিলি সীমান্তে হাজির ছিলেন মালদা জেলার অতিরিক্ত জেলা শাসক অর্ণব চ্যাটার্জি, দক্ষিণ দিনাজপুরের ডেপুটি ম্যাজিস্ট্রেট দেবজিৎ বোস, ১৯৯ নং বিএসএফ ব্যাটেলিয়নের কমানডেন্ট বিজেন্দ্র সিং নেগী, হিলি থানার ওসি টাসি থিরিং শেরপা, হিলি ইমিগ্রেশন চেকপোষ্টের ওসি শিপ্রা রায় সহ শুল্ক দপ্তরের আধিকারিকরা।

দুই দেশের যাবতীয় প্রক্রিয়া শেষে এদিন সন্ধ্যে নাগাদ দুটি ভলবো বাসে করে তাঁদের মালদা পাঠানো হয়। শুক্রবার দিনভর মালদায় অনুষ্ঠিত ওই বৈঠকে যোগ দেবেন দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর, মালদা, দার্জিলিং, কোচবিহার ও জলপাইগুড়ি জেলার ডিএম, এসপি থেকে শুরু করে বিএসএফ আধিকারিকরাও। যেখানেই আলোচিত হবে উভয় দেশের সীমান্ত সংক্রান্ত নানা বিষয়। উঠে আসতে পারে মাদক ও গোরু পাচার রুখবার নানা আলোচনাও। একই সাথে উন্মুক্ত সীমান্ত এলাকায় চটজলদি কাটাতারের বেড়া ঘেরার বিষয়ও আলোচিত হবে উভয় দেশের মধ্যে বলেও সুত্রের খবর।

বাংলাদেশের জয়পুরহাটের ডেপুটি কমিশনার মহঃ জাকির হোসেন বলেন, সীমান্ত সমস্যার একাধিক বিষয় নিয়ে মালদায় এক উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। যেখানে বাংলাদেশের ৯টি সীমান্তবর্তী জেলার পাশাপাশি ভারতীয় ৬টি জেলার প্রতিনিধিদের নিয়ে আলোচনা হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here